Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়ন সহযোগীদের কাছে ৫ সহযোগিতা চান প্রধানমন্ত্রী

সারাবাংলা ডেস্ক
৬ মার্চ ২০২৩ ২২:৫৩

কাতার: স্মার্ট, উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক সমাজ গড়তে উন্নয়ন সহযোগীদের কাছে পাঁচটি সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনে (এলডিসি-৫) সাইডলাইনে সোমবার (৬ মার্চ) স্থানীয় সময় দুপুরে কাতার জাতীয় কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) ‘ইনভেস্ট ইন রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ইন এলডিসি ফর স্মার্ট অ্যান্ড ইনোভেটিভ সোসাইটিস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ সহায়তা চান।

বিজ্ঞাপন

জলবায়ু ক্ষতিগ্রস্ত, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া দেশগুলোর অধিকার, যুদ্ধ-সংঘাতের বিরুদ্ধে আন্তর্জাতিক অঙ্গনের সোচ্চার কণ্ঠস্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘স্মার্ট, উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক সমাজ একটি শান্তিপূর্ণ, ন্যায় এবং অন্তর্ভুক্তিমূলক সমাজে উন্নীত হতে সাহায্য করবে।’

স্মার্ট, উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক সমাজ গড়তে উন্নয়ন সহযোগীদের কাছে পাঁচটি ‘কি সাপোর্ট’ (মূল সহায়তা) চান প্রধানমন্ত্রী।

প্রথম সহায়তা হিসেবে শেখ হাসিনা জলবায়ুসংক্রান্ত পদক্ষেপসহ স্বল্পোন্নত দেশগুলোতে কার্যকর প্রযুক্তি হস্তান্তরের জন্য আন্তর্জাতিক বেসরকারি খাতকে যথাযথ প্রণোদনা দেওয়ার কথা বলেন।

দ্বিতীয়ত, স্বল্পোন্নত দেশগুলোতে ব্রডব্যান্ড বিভাজন ও প্রযুক্তিগত বৈষম্য কমাতে ডিজিটাল অবকাঠামোতে বিনিয়োগ সহায়তার কথা বলেন তিনি।

তৃতীয়ত, স্বল্পোন্নত দেশগুলো যেসব সমস্যা ও চ্যালেঞ্জের মুখে পড়ছে সেগুলো মোকাবিলায় পেশাদার গবেষণা ও প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়ানোর কথা বলেন প্রধানমন্ত্রী।

চতুর্থত, সহায়তা হিসেবে তিনি স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পরও ট্রিপস চুক্তির আওতায় ‘এলডিসি ছাড়’ অব্যাহত রাখার কথা বলেন, বিশেষ করে ওষুধ এবং অ্যাগ্রো-কেমিক্যালসে।

বিজ্ঞাপন

পঞ্চমত, স্বল্পোন্নত দেশগুলোতে উদ্ভাবন ও উন্নয়ন উভয়ের জন্য উপযোগী একটি বুদ্ধিবৃত্তিক সম্পত্তি শাসন ব্যবস্থার উন্নয়নে সহায়তার কথা বলেন শেখ হাসিনা।

রূপকল্প-২০৪১ এর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার পরবর্তী লক্ষ্য ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়া। স্মার্ট বাংলাদেশের মূল ভিত্তি হবে ৪ টি- স্মার্ট সিটিজেন, স্মার্ট সরকার, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনোমি।

শেখ হাসিনা বলেন, “২০০৯ সালে সরকার জনগণের কাছে ২০২১ সালের মধ্যে একটি ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলার অঙ্গীকার করেছিল। ওই সময়ে এটিকে ‘রূপকথা’ বলেই মনে হয়েছিল। কিন্তু, কোভিড-১৯ মহামারি প্রমাণ করেছে যে, আমরা আমাদের অঙ্গীকার রক্ষা করতে পারি।”

গবেষণার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী বলেন, ‘এই মহামারি আমাদের এই শিক্ষা দিয়েছে যে, এলডিসিভুক্ত দেশগুলোকে বৈজ্ঞানিক গবেষণা ও প্রযুক্তিগত উদ্ভাবনে বিনিয়োগের জন্য আর অপেক্ষা করা উচিত নয়। তাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে উৎপাদন সক্ষমতা বাড়ানোর মাধ্যমে এ ধরনের বিনিয়োগ করা অপরিহার্য।’

বৈশ্বিক অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের আবির্ভাবের সঙ্গে স্বল্পোন্নত দেশগুলো পিছিয়ে থাকার মতো অবস্থায় নেই। আমাদের তরুণদের ভবিষ্যৎ কাজে সম্পৃক্ত করা উচিত। এর জন্য আমাদের অর্থপূর্ণ বৈশ্বিক অংশীদারিত্ব দরকার।’

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনে (এলডিসি-৫) যোগ দিতে শনিবার (৪ মার্চ) কাতার সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৮ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে।

সারাবাংলা/এনআর/পিটিএম

টপ নিউজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর