Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে হাইকোর্টে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
৭ মার্চ ২০২৩ ১৬:৪৮

হাইকোর্ট

ঢাকা: রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত করে জারি করা গেজেট চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের হয়েছে।

মঙ্গলবার (৭ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেছেন।

রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

আইনজীবী এম এ আজিজ খান বিষয়টি নিশ্চিত করে সারাবাংলাকে বলেন, ‘রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচন করে জারি করা গেজেট চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আগামী সপ্তাহে বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে।’

রিটে রাষ্ট্রপতি নির্বাচন আইন ১৯৯১-এর ৭ ধারা অনুযায়ী মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি হিসেবে যোগ্য মনোনীত করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এর আগে, মো. সাহাবুদ্দিনকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন প্রক্রিয়া যথাযথ হয়নি-দাবি করে ২৬ ফেব্রুয়ারি একটি লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান। সে লিগ্যাল নোটিশের ধারাবাহিকতায় আজ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

অবসরপ্রাপ্ত বিচারক ও দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিনকে দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১-এর ৭ ধারা অনুসারে তাকে বাংলাদেশের রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করা হয়।

আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হলে মো. সাহাবুদ্দিন তার স্থলাভিষিক্ত হবেন। শপথ গ্রহণের পর থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য এ পদে তিনি দায়িত্ব পালন করবেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ রাষ্ট্রপতি নির্বাচন হাইকোর্টে রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর