Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ফিরেছেন লিবিয়ায় আটকে পড়া ১৫১ বাংলাদেশি

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৪

ফাইল ছবি

ঢাকা: ডিটেনশন সেন্টারে আটকসহ লিবিয়ায় বিভিন্নভাবে আটকে পড়া ১৫১ বাংলাদেশি দেশে ফিরেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে দেশে ফিরেছেন তারা।

সংস্থাটি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সেখানে আরও বলা হয়, সোমবার (৪ সেপ্টেম্বর) দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টায় তাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়। লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসান মোহাম্মদ খায়রুল বাশার প্রত্যাবাসনকৃত অভিবাসীদের সঙ্গে বেনগাজীর বেনিনা বিমানবন্দরে সাক্ষাৎ করে তাদের বিদায় জানান।

বিজ্ঞাপন

ওই সময় রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তাদের অবহিত করেন। বিশেষ করে তিনি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসীদের অধিকার সুরক্ষা, বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ওপর প্রণোদনা প্রদান এবং প্রবাসীদের সর্বজনীন পেনশনের আওতায় আনার বিষয়টি জানান।

দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, স্বেচ্ছায় দেশে গমনের জন্য আগ্রহী প্রবাসীদের নিবন্ধনপূর্বক পর্যায়ক্রমে তাদের আইওএম’র সঙ্গে রেজিস্ট্রেশন করা হয়। অন্যদিকে ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎপূর্বক তাদের অনুকূলে ট্রাভেল পারমিট ইস্যু করা হয়। পরে স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আইওএম’র সহযোগিতায় তাদের বিনা খরচে দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করা হয়।

এর আগে, গত ৩১ জুলাই লিবিয়ার রাজধানী ত্রিপলী থেকে ডিটেনশন সেন্টারে আটক ১৩১ জন বাংলাদেশিকে মুক্ত করে আইওএম’র সহযোগিতায় দেশে পাঠানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

লিবিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর