Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আত্মহত্যার একমাত্র প্রধান কারণ মানসিক সমস্যা

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২৩ ২৩:৫১

ঢাকা: আত্মহত্যা করার একমাত্র প্রধান কারণ মানসিক সমস্যা। আর তাই একজন মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য মানসিক স্বাস্থ্য ভালো থাকা অত্যন্ত প্রয়োজনীয় বলে মনে করছেন মনোরোগ বিশেষজ্ঞরা।

সোমবার (১০ অক্টোবর) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিটস (বিএপি) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞ চিকিৎসক ও বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, বর্তমান সময়ে মানুষের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য দুটোই খারাপের দিকে। এ অবস্থায় সমাজে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম সর্বত্র ছড়িয়ে দিয়ে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সবাইকে সতর্ক করতে হবে।

তারা আরও বলেন, মানুষ সবসময় বিভিন্ন ধরনের দুশ্চিন্তা ও চাপে থাকার কারণে তাদের মানসিক সমস্যা দেখা দেয়। ফলে মানুষ বিভিন্ন রকম খারাপ পদক্ষেপ নিয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলো আত্মহত্যা। আর আত্মহত্যা করার একমাত্র প্রধান কারণ মানসিক সমস্যা।

তারা বলেন, অনেকে মানসিক সমস্যাকে রোগ মনে করে না। বিশেষ গুরুত্বও দেন না এবং সঠিক চিকিৎসা করাতেও উদ্যোগী হন না। ফলে মানসিক সমস্যা ভেতরে ভেতরে আরও বেশি বাড়তে থাকে। মানসিক স্বাস্থ্যের যত্ন সম্পর্কে সবাইকে জানতে হবে।

অনুষ্ঠানে বিএপি সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা।

বৈঠকে বিশেষজ্ঞ মতামত প্রদান করেন অধ্যাপক ডা. গোলাম রাব্বানি, অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার, অধ্যাপক ডা. ফারুখ আলম, অধ্যাপক ডা. মোহিত কামাল, অধ্যাপক ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব, অধ্যাপক ডা. নাহিদ মেহজাবিন মোর্শেদ, ডা. অভ্র দাস ভৌমিক, ডা. মেথলা সরকার, ডা. মো. জহির উদ্দিন, ডা. ফারজানা রাহমান ডিনা, ডা. ম ম জালাল উদ্দিন ও অন্যান্যরা। এছাড়া ছিলেন আইনজীবী অ্যাডভোকেট লুবনা ইয়াসমিন।

এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিওপির সাধারণ সম্পাদক ডা. মোহাম্মাদ তারিকুল আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএপির কার্যনির্বাহী সদস্য ডা. হেলাল উদ্দিন আহমেদ। ধন্যবাদ বক্তব্য দেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) মো. মিজানুর রহমান।

উল্লেখ্য, বিশ্বব্যাপী মানসিক রোগ সম্পর্কে ভ্রান্ত ধারণা, কুসংস্কার দূর করা ও জনসচেতনতা সৃষ্টিতে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেন্টাল হেলথ ১৯৯২ সাল থেকে ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন কর্মসূচির সূচনা করে। এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’।

সারাবাংলা/এসবি/পিটিএম

আত্মহত্যা কারণ মানসিক সমস্যা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর