Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুজব রোধে গণমাধ্যমকর্মীদের নিয়ে ঢাকায় সিজিএস’র কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২৩ ১৭:৩২

ঢাকা: বিভ্রান্তিমুলক তথ্য, মিথ্যা খবর ও গুজব প্রতিরোধে ‘কনফ্রন্টিং মিসইনফরমেশন ইন বাংলাদেশ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) কর্মশালাটি আয়োজন করে।

শনিবার (৪ নভেম্বর) কর্মশালায় রাজধানী ঢাকায় কর্মরত বিভিন্ন জাতীয় গনমাধ্যমের সাংবাদিক, ফ্যাক্ট-চেকার ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা অংশ নেন।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন সিজিএস’র নির্বাহী পরিচালক জিল্লুর রহমান এবং কর্মশালা পরিচালনা করেন এজেন্সি ফ্রান্স প্রেস (এএফপি)’র ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির।

কর্মশালায় কদরুদ্দীন শিশির সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সত্যতা নির্ণয় বা ফ্যাক্ট চেকিংয়ের বিষয়ে বিভিন্ন পদ্ধতি, উপায় ও সতর্কতার বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষন দেন। এছাড়াও, বাংলাদেশে মিসইনফরমেশ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে মিডিয়ার নীরব ভূমিকা, অনলাইন সোর্স ভেরিফিকেশনের প্রয়োজনীয়তা, মনোযোগ আকর্ষণকারী ঘটনার নিউজের সত্যতা নিয়ে সতর্ক থাকার গুরুত্ব, টিআরপি প্রেসার, অনলাইন সাংবাদিক ও মূলধারার সাংবাদিকদের মধ্যে সমন্বয়হীনতার অভাব, ফ্যাক্ট চেকিংয়ের বর্তমান অবস্থা, বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের তুলনামূলক অবস্থান, অপ/ভুয়া তথ্য মোকাবিলায় করণীয়, ইত্যাদি বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

উদ্বোধনী বক্তব্যে জিল্লুর রহমান বলেন, ‘সম্প্রতি টাইম ম্যগাজিনে প্রকাশিত একটি রিপোর্ট থেকে শুরু করে বিএনপি অফিস-এ জো বাইডেনের তথাকথিত উপদেষ্টার প্রেস কনফারেন্স সহ বিভিন্ন ভুল প্রতিবেদনের ওপর ভিত্তি করে নানারকম ভুল সংবাদ অনলাইনে ভাইরাল হয়ে যায়, টেলিভিশন টক শোও হয়।’

বর্তমান পরিস্থিতিতে সাংবাদিকদের চ্যালেঞ্জগুলো তুলে ধরে তিনি বলেন, ‘নির্বাচনের বছর দেশে গুজব ছড়িয়ে পড়ার প্রবণতা বেশি, এ সময়ে সাংবাদিকদের সংবাদ প্রচারের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হতে হবে।’

তিনি আরও বলেন, ‘সাংবাদিকদের মধ্যেও পেশাদারিত্বের ঘাটতি রয়েছে। সংবাদ প্রকাশের পূর্বে প্রচারিত তথ্যের সত্যতা যাচাই বা ফ্যাক্ট চেকিং করা জরুরি। আমরা মনে করি এ কর্মশালাটি সাংবাদিকদেরকে যথাযথ পেশাদারিত্বের সঙ্গে সংবাদ প্রচারে সহায়তা করবে।’

দেশে বিভ্রান্তিমুলক তথ্য, মিথ্যা সংবাদ ও গুজব প্রতিরোধে সিজিএস’র ধারাবাহিক কার্যক্রমের এটি দ্বিতীয় পর্ব। প্রথম পর্বে সিজিএস সারাদেশের পাঁচটি বিভাগীয় শহরে সাংবাদিকদের অংশগ্রহণে সাতটি সংলাপ আয়োজন করেছে।

সারাবাংলা/ইউজে/ইআ

সিজিএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর