Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন আজ, মোদির আরেক জয়

আন্তর্জাতিক ডেস্ক
২২ জানুয়ারি ২০২৪ ০৮:৪৭

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই আজ উদ্বোধন করবেন রাম মন্দির। ছবি: অনলাইন

অপেক্ষার পালা ফুরাচ্ছে ভারতের হিন্দু ধর্মাবলম্বীদের। দেশটির উচ্চ আদালতের আদেশে অনুমতি পাওয়ার পাঁচ বছরের মাথায় উত্তর প্রদেশের অযোধ্যায় তৈরি হয়েছে রাম মন্দির। রাম মন্দিরে রামের মূর্তি রামলালায় ‘প্রাণপ্রতিষ্ঠা’র সময় সমাগত। আর কয়েক ঘণ্টার মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে এই ‘প্রাণপ্রতিষ্ঠা’র মাধ্যমে মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

হিন্দুস্তান টাইমস ও দ্য হিন্দুসহ ভারতীয় গণমাধ্যমগুলোর খবর বলছে, আজ সোমবার (২২ জানুয়ারি) বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টার দিকে মন্দিরের উদ্বোধনীয় অনুষ্ঠানের সূচনা করবেন নরেন্দ্র মোদি। এর আগে এরই মধ্যে মন্দির উদ্বোধনের সব প্রস্তুতি শেষ। আমন্ত্রিত অতিথিরা রোববারই পৌঁছে গেছেন অযোধ্যায়। বাণী দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। দেশটির বলতে গেলে গোটা দেশের হিন্দুরাই মন্দিরটি উদ্বোধনের প্রহর গুনছেন।

এদিকে রাম মন্দিরটি ধর্মীয় একটি তীর্থস্থান হলেও এর নির্মাণ থেকে শুরু করে উদ্বোধনের কিছুই নিছক ধর্মীয় আবহে আবদ্ধ নেই। ঠিক এই জায়গাতেই ষোড়শ শতকে বাবরি মসজিদ নির্মাণ করেছিল মুঘলরা। ১৯৯২ সালে বিজেপি ও ভারতের অন্যান্য কট্টর ডানপন্থি দল ও সংগঠনের উসকানিতে হামলা চালিয়ে ভেঙে ফেলা হয় সেই মসজিদ। এর জের ধরেই ভারতে স্মরণকালের অন্যতম ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে।

ওই সময় থেকেই অযোধ্যার এই জায়গাটিতে রাম মন্দির প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিল হিন্দুরা। তাদের ভাষ্য, রামের জন্মস্থান ছিল এই জায়গাটি। তাই এখানেই মন্দির প্রতিষ্ঠা করতে হবে। মুসলিমরাও বাবরি মসজিদ পুনর্নির্মাণের দাবি ছাড়েনি কখনো। শেষ পর্যন্ত ভারতের সুপ্রিম কোর্ট ২০১৯ সালের এক রায়ে বলেন, এই জায়গায় মন্দির নির্মাণ করা যাবে। ২৫ কিলোমিটার দূরে মসজিদের জমি বরাদ্দ করতে হবে। সেই মসজিদের কাজ এখনো শুরুই হয়নি। তবে মন্দির নির্মাণের সব কাজ শেষ। আজ কেবল আনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করা হবে।

এদিকে এই মন্দিরকে ক্ষমতাসীন বিজেপির জন্য বড় একটি বিজয় হিসেবে মনে করা হচ্ছে। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করে দেওয়ার সময় থেকেই বিজেপি প্রতিশ্রুতি দিয়ে আসছে, তারা এখানে মন্দির নির্মাণ করেই ছাড়বে। মোদির হাতে এই মন্দিরের উদ্বোধন তাই মোদিকে তৃতীয়বারের মতো নির্বাচনের বৈতরণী উৎরে যেতে সহায়তা করবে বলে ধারণা অনেকের।

বিরোধী দল কংগ্রেস এরই মধ্যে এই মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানকে ‘রাজনৈতিক অনুষ্ঠানে’ রূপ দেওয়ার অভিযোগ তুলেছে বিজেপি ও আরএসএসের বিরুদ্ধে। দলটির শীর্ষ নেতা রাহুল গান্ধী এক বিবৃতিতে বলেন, অযোধ্যার এই অনুষ্ঠানকে ‘নরেন্দ্র মোদি এবং আরএসএস-বিজেপি ফাংশনে’ পরিণত করা হয়েছে, যার মধ্যে ‘নির্বাচনি প্রচার’ও যুক্ত। কংগ্রেস এই মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে না বলে জানিয়েছে।

অন্যদিকে রাম মন্দিরের উদ্বোধন ঘিরে অযোধ্যায় মহোৎসবের সব প্রস্তুতি নেওয়া হলেও ভারতীয় মুসলিমরা এই উৎসবের সঙ্গে একাত্ম হতে পারছে না। দেশটিতে প্রায় ২০ কোটি মুসলিমের বসবাস। তারার আজও বাবরি মসজিদ ধ্বংসের ক্ষত হৃদয় থেকে কাটিয়ে উঠতে পারেনি। বরং এই মন্দির উদ্বোধনের পর কট্টরপন্থি হিন্দুত্ববাদীরা মুসলিমদের আরও কোণঠাসা করার চেষ্টা করতে পারে বলে আশঙ্কা তাদের। এমনকি মন্দিরের উদ্বোধনী দিনেই হামলার আশঙ্কার কথা জানিয়েছে।

উদ্বোধনের যত আয়োজন

আজ সোমবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১টার (ভারতীয় সময় ১১টা) দিকে রাম মন্দির প্রাঙ্গণে পৌঁছাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুপুর সাড়ে ১২টার দিকে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানসূচি বলছে, ঠিক ১২টা ৩৫ মিনিটে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার-অনুষ্ঠান শুরু হবে। ১টা ২৫ মিনিটে সব আনুষ্ঠানিকো শেষে উদ্বোধনস্থল ছেড়ে বেরোবেন মোদি। এরপর যোগ দেবেন পাশেই আয়োজিত জনসভায়।

আজ সোমবার রামমন্দিরের উদ্বোধন হলেও সাধারণ দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলবে আগামীকাল মঙ্গলবার (২৩ জানুয়ারি)। ফলে সোমবার আমন্ত্রিত ছাড়া অন্য কেউ মন্দিরে ঢুকতে পারবেন না। আর মঙ্গলবার থেকে দিনে দুবার রামমন্দিরের দরজা খোলা হবে সাধারণের জন্য— সকাল ৭টা ও দুপুর ২টা। দিনে আরতি হবে তিন বার— সকাল সাড়ে ৬টায় ‘জাগরণ আরতি’, দুপুর ১২টায় ‘ভোগ আরতি’ ও সন্ধ্যা ৭টায় ‘সন্ধ্যারতি’।

রামমন্দির উদ্বোধন ঘিরে ভারতজুড়েই বিরাজ করছে উৎসবের মেজাজ। দেশটির রাষ্ট্রপতি রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানকে ‘ভারতবর্ষের চিরন্তন আত্মার বহিঃপ্রকাশ’ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী মোদিকে লেখা চিঠিতে। মোদি নিজে এই অনুষ্ঠান সামনে রেখে ‘ব্রতপালন’ করছেন। কেন্দ্রসহ অনেক রাজ্যই সোমবার পূর্ণ দিবস এবং বাকি রাজ্যগুলো অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে।

সারাবাংলা/টিআর

অযোধ্যা বাবরি মসজিদ রাম মন্দির রাম মন্দির উদ্বোধন রামলালা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর