Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাষ্ট্রের আর্থিক সক্ষমতা বাড়লে প্রতিবন্ধী ভাতাও বাড়বে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ২৩:৪২

ঢাকা: রাষ্ট্রের আর্থিক সক্ষমতা বাড়লে প্রতিবন্ধীদের ভাতার পরিমাণও বাড়বে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, প্রতিবন্ধীদের কর্মসংস্থানের দিকে নজর দেওয়া হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে আসছে। তারা প্রশিক্ষণ নিয়ে উন্নয়নে অবদান রাখছেন।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে টঙ্গীর শারীরিক সুরক্ষা ট্রাস্ট ও মৈত্রী শিল্প কারখানা আয়োজিত মতবিনিময় সভা ও পরিদর্শন কার্যক্রম শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সমাজকল্যাণমন্ত্রী।

বিজ্ঞাপন

ডা. দীপু মনি বলেন, ‘আমাদের প্রশিক্ষকের অভাব রয়েছে। এটা কীভাবে আরও ভালোভাবে পরিচালনা করা যায় আমরা সেই ব্যবস্থা করছি। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, সম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী দিনরাত কাজ করে যাচ্ছেন।’

মন্ত্রী মৈত্রী শিল্পের মুক্তা ড্রিংকিং ওয়াটার অটোমেশন প্ল্যান্ট, ৮০০ কেভিএ বৈদ্যুতিক সাব স্টেশন, প্রতিবন্ধীদের কষ্ট লাঘবে কার্গো লিফট স্থাপন, আধুনিক মোল্ড ও মেশিনারিজ স্থাপন, নতুন স্থাপিত এক হাজার ফুট গভীর নলকূপ, বঙ্গবন্ধু কর্নার, মোবাইল মেরামত সেন্টার, ব্রেইল প্রেস ও কৃত্রিম অঙ্গ উৎপাদন কেন্দ্র ঘুরে দেখেন। পরিদর্শন শেষে মন্ত্রী ৩৫ জন প্রশিক্ষণার্থীর প্রতিবন্ধীদের হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখের সভাপতিত্বে এবং টঙ্গী শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও মৈত্রী শিল্প কারখানার ব্যবস্থাপক মহসিন আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপ‌স্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী ড. দীপু মনি। স্বাগত বক্তব্য দেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক মো. সেলিম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন

এর আগে, মন্ত্রী প্রতিবন্ধীদের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে দেখেন। পরে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান।

সারাবাংলা/পিটিএম

ডা. দীপু মনি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর