Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কে এই নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পর বিশ্বের গণমাধ্যমে দেশটির সবচেয়ে আলোচিত নাম আলেক্সেই নাভালনি। মূলত পুতিন বিরোধী অবস্থানের কারণেই পরিচিতি পান তিনি। পুতিনের দল ইউনাইটেড রাশিয়াকে ‘অসৎ ও চোরেদের দল’ বলেও আখ্যায়িত করেছিলেন তিনি। এ জন্য কারাগারে গিয়ে মাশুল দিতে হয় তাকে। আর কারাবন্দি থাকা অবস্থায় শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মারা যান তিনি।

নাভালনির মৃত্যুতে পুতিনের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনক, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)’সহ পশ্চিমা নেতারা। এই মৃত্যুর জন্য তারা রুশ প্রেসিডেন্টকেই দায়ী করেছেন।

অ্যালেক্সেই নাভালনি কে?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় সমালোচক ছিলেন আলেক্সেই নাভালনি। রুশ প্রশাসনের দুর্নীতির তথ্য প্রকাশের মধ্যে দিয়ে রাজনীতিতে আসেন তিনি। পুতিনের রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়া’কে ‘অসৎ ও চোরেদের দল’ বলেও আখ্যায়িত করেছিলেন তিনি। তবে এ কারণে তাকে বেশ কয়েকবার কারাগারেও যেতে হয়।

সর্বশেষ ইউনাইটেড রাশিয়া বিরুদ্ধে দেশটির জাতীয় নির্বাচনে কারচুপি করার অভিযোগ তোলেন আলেক্সেই নাভালনি। ভোটে কারচুপির প্রতিবাদ করায় ২০১১ সালে ১৫ দিনের জন্য তাকে গ্রেফতার করা হয়। এরপর ২০১৩ সালের জুলাইয়ে অর্থ আত্মসাতের অভিযোগে তাকে কারাগারে পাঠানো হয়। তবে কিছু দিনই পরই মুক্তি পান তিনি। এর প্রতিক্রিয়ায় নাভালনি বলেছিলেন, এই দণ্ডাদেশ ছিল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। ২০১৭ সালে অ্যান্টিসেপটিক রং দিয়ে হামলা চালানো হলে তার ডান চোখ রাসায়নিকে গুরুতরভাবে পুড়ে যায়।

২০১৮ সালের দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসাবে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন আলেক্সেই নাভালনি। কিন্তু প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন- এই কারণ দেখিয়ে তার প্রার্থিতা দেওয়া হয়নি। এটাও রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত ছিলে বলে জানিয়েছেন নাভালনি। এরপর ২০১৯ সালের জুলাইয়ে অনুমোদন না থাকার পরও প্রতিবাদ-বিক্ষোভ সংগঠনের জন্য নাভালনিকে আবার কারাগারে পাঠানো হয়। ওই সময় কারাগারেই অসুস্থ হয়ে পড়েন তিনি।

চিকিৎসকরা বলেন, তার ‘কোন কিছুর স্পর্শ থেকে চামড়ার প্রদাহ’ হয়েছে। কিন্তু নাভালনি বলেন, তার কোনোদিন কোন কিছু থেকে অ্যালার্জি প্রতিক্রিয়া আগে কখনো হয়নি।

নাভালনির ব্যক্তিগত চিকিৎসক বলেন, তিনি ‘কোনো বিষাক্ত পদার্থের সংস্পর্শে’’ এসেছিলেন। নাভালনিও বলেছিলেন, তার ধারণা তাকে বিষ দেওয়া হয়েছে।

২০২২ সালে নাভালনির দুর্নীতি বিরোধী ফাউন্ডেশনকে সরকারিভাবে ‘বিদেশি গুপ্তচর সংস্থা’ বলে ঘোষণা করা হয়। এরপর এই সংস্থার কর্মকাণ্ডের ওপর কঠোর নজরদারি শুরু করে দেশটির সরকার।

চুরি-জালিয়াতির আখড়া ইউনাইটেড রাশিয়া

রুশ প্রেসিডেন্ট পুতিনের দলকে ‘জালিয়াতি ও চুরির’ আখড়া বলে আখ্যা দিয়েছিলেন নাভালনি। একইসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট নির্ভর শাসন ব্যবস্থাকে ‘রাশিয়ার রক্তকে চুষে খাওয়ার’ সঙ্গে তুলনা করেন তিনি। সামন্তবাদী রাষ্ট্র গড়ে তোলা হয়েছে তা ধ্বংস করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছিলেন নাভালনি।

পুতিনের সরকারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভের নেতৃত্বও দিয়েছেন আলেক্সেই নাভালনি। তবে সম্ভবত নাভালনি সবচেয়ে বড় স্বপ্ন পূরণ করতে পারেননি। আর সেটা হলো, ব্যালট বক্সে পুতিনকে চ্যালেঞ্জ করা। ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রার্থিতা কর্তৃপক্ষ বাতিল করে দিয়েছিল।

প্রসঙ্গত, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে কারাবন্দি অবস্থায় মৃত্যুবরণ করেছেন অ্যালেক্সেই নাভালনি। একাধিক মামলায় সাজাপ্রাপ্ত নাভালনিকে গত বছরের শেষের দিকে এই কারাগারে স্থানান্তরিত করা হয়।

সূত্র: বিবিসি

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

আলেক্সেই নাভালনি টপ নিউজ ভ্লাদিমির পুতিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর