Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিআই স্বীকৃতির যোগ্য সব পণ্যের তালিকা দাখিলের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩০

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশের সব ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্যের তালিকা এবং জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার যোগ্য এমন সব পণ্যের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৯ মার্চের মধ্যে এ তালিকা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

শিল্প সচিব, বাণিজ্য সচিব, পাট ও বস্ত্র সচিব, কৃষি সচিবসহ সংশ্লিষ্টদের এই তালিকা দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে জিআই পণ্য হওয়ার যোগ্য এমন সব পণ্যের তালিকা তৈরিতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা ও ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

শিল্প সচিব, বাণিজ্য সচিব, পাট সচিব, কৃষি সচিব, সংস্কৃতি সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সারওয়াত সিরাজ শুক্লা।

এর আগে গতকাল (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশের সব জিআই পণ্যের তালিকা এবং জিআই হিসেবে স্বীকৃতি পাওয়ার যোগ্য এমন সব পণ্যের তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন টাঙ্গাইলের মেয়ে আইনজীবী সারওয়াত সিরাজ শুক্লা।

সম্প্রতি ভারত ‘টাঙ্গাইল শাড়িকে’ পশ্চিমবঙ্গের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিলে বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক ও সমালোচনা শুরু হয়। তখনই দেশি জিআই পণ্যের বিষয়টি আলোচনায় আসে।

এরপর গত ৮ ফেব্রুয়ারি শত বছরের পুরোনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের দাবি করে জিআই (জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন-ভৌগলিক নির্দেশক) পণ্য হিসেবে হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

জিআই টপ নিউজ পণ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর