Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় গুণিজন স্মৃতি পুরস্কার পাচ্ছে ৮ প্রকাশনা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৪৫

ঢাকা: এ বছর অমর একুশে বইমেলায় গুণিজন স্মৃতি পুরস্কার পাচ্ছে আটটি প্রকাশনা প্রতিষ্ঠান। আগামী বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বইমেলার সমাপনি অনুষ্ঠানে চিত্তরঞ্জন সাহা, মুনীর চৌধুরী, রোকনুজ্জামান খান দাদাভাই ও শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার শিরোনামে পুরস্কারগুলো তুলে দেওয়া হবে।

বাংলা একাডেমি এক বিজ্ঞপ্তিতে ‘গুণিজন স্মৃতি পুরস্কার’ পেতে যাওয়া প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী মুনীর চৌধুরী ও কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার পাবে তিনটি করে প্রতিষ্ঠান। আর বাকি দুটি পুরস্কার পাবে একটি করে প্রতিষ্ঠান।

বাংলা একাডেমির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সবচেয়ে বেশিসংখ্যক বই প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার ২০২৪ পাচ্ছে প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশ।

আগের বছর প্রকাশিত বইয়ের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা বইয়ের জন্য দেওয়া হয় মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার। এ বছর সেরা বই হিসেবে নির্বাচিত মনজুর আহমদের ‘একুশ শতকে বাংলাদেশ: শিক্ষার রূপান্তর-এর জন্য প্রথমা প্রকাশন, মঈন আহমেদের ‘যাত্রাতিহাস: বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত’-এর জন্য ঐতিহ্য এবং আলমগীর সাত্তারের ‘কিলো ফ্লাইট’-এর জন্য জার্নিম্যান বুকস এই পুরস্কার পাবে।

এদিকে আগের বছরে গুণমান বিচারে সবচেয়ে বেশিসংখ্যক শিশুতোষ বই প্রকাশের জন্য দেওয়া হয় রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার। ২০২৩ সালে এরকম সবচেয়ে বেশি বই প্রকাশের জন্য এ বছর পুরস্কারটি পাচ্ছে প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি।

গুণিজন স্মৃতি পুরস্কারের শেষ ক্যাটাগরি কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার, যেটি দেওয়া হয় চলমান বইমেলার নান্দনিক অঙ্গসজ্জার জন্য। এবার এই ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে বেঙ্গল বুকস, নিমফিয়া পাবলিকেশন ও অন্যপ্রকাশ।

সারাবাংলা/টিআর

অমর একুশে বইমেলা অমর একুশে বইমেলা ২০২৪ গুণিজন স্মৃতি পুরস্কার বইমেলা বইমেলা ২০২৪ বইমেলার পুরস্কার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর