Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেইলি রোড বিভীষিকা: ফায়ার সার্ভিসের ৫ সদস্যের তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২৪ ০৩:০৪

ঢাকা: রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্তোরাঁ থেকে ওই ভবন গ্রিন কোজি কটেজে আগুনের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। ভয়াবহ এ অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৩ জনের মরদেহ উদ্ধারের খবর মিলেছে। জীবিত উদ্ধার আরও কয়েকজনের অবস্থা সংকটাপন্ন হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত সোয়া ২টার দিকে এক বার্তায় ফায়ার সার্ভিস এই তদন্ত কমিটি গঠনের কথা জানিয়েছে।

পাঁচ সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে। সদস্যসচিবের দায়িত্ব দেওয়া হয়েছে অধিদফতরের ঢাকা বিভাগীয় উপপরিচালক মো. ছালেহ উদ্দিনকে।

এছাড়া সংশ্লিষ্ট জোনের উপসহকারী পরিচালক (ডিএডি), সিনিয়র স্টেশন অফিসার এবং ওয়্যারহাউজ পরিদর্শককে তদন্ত কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।

বেইলি রোডের ওই ভবনে আগুন লাগে বৃহস্পতিবার রাত ৯টা ৪৫ মিনিটে। রাত ৯টা ৫০ মিনিটে খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট আগুন নিয়ন্ত্রণে নিয়োজিত হয় ৯টা ৫৬ মিনিটে। এরপর একে একে আরও ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়।

পাশাপাশি আগুনের ভয়াবহতা বিবেচনায় নিয়ে তিন প্লাটুন সাধারণ আনসার ও এক প্লাটুন আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) সদস্য ছাড়াও বিজিবি সদস্যরা আগুন নিয়ন্ত্রণ ও উদ্ধার তৎপরতায় যোগ দেন। পুলিশ ও র‍্যাব সদস্যরাও সেখানে সক্রিয় ছিলেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় দুই ঘণ্টা পর রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে ভবনটির বিভিন্ন তলায় বহু মানুষ আটকা পড়েছিলেন। তাদের অনেকে ছাদে আশ্রয় নিতে সক্ষম হন। টার্ন টেবল ল্যাডার (টীটিএল্) ব্যবহার করে উদ্ধারকর্মীরা তাদের উদ্ধারের চেষ্টা চালান। বিভিন্ন তলায় যারা ছিলেন, দেয়ালের কাঁচ ভেঙে তাদের অনেককে উদ্ধার করা হয়েছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই ভবন থেকে ৭৫ জনকে জীবিত ও ৪৩ জনকে অচেতন অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।

রাত ২টার দিকে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে গণমাধ্যমকর্মীদের জানান, ঢামেক হাসপাতালে ৩৩ জন ও শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ১০ জনের মরদেহ রয়েছে। এ ছাড়া অচেতন যারা রয়েছেন, তাদের অনেকের শ্বাসনালী পুড়ে গেছে। তাদের অনেকের অবস্থা সংকটাপন্ন। ফলে বেইলি রোডের সেই বিভীষিকা ছড়ানো আগুনে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

আরও পড়ুন:

বাড়ছে মৃত্যুর মিছিল, বেইলি রোড থেকে ৪৩ মরদেহ হাসপাতালে

বেইলি রোডে আগুন: ঢামেকে ১১ মরদেহ, আরও বহু মৃত্যুর শঙ্কা

২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে বেইলি রোডের আগুন

বেইলি রোডে আগুন: কাঁচ ভেঙে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা

বেইলি রোডে আগুন: ছাদে এখনো অর্ধশত মানুষ

বেইলি রোডে উদ্ধার কার্যক্রমে যোগ দিয়েছে আনসার-বিজিবি

বেইলি রোডে ভবনে আগুন, ১৩ জন ঢামেক হাসপাতালে

নিয়ন্ত্রণে আসেনি বেইলি রোডের আগুন, জীবিতদের উদ্ধার চলছে

বেইলি রোডে আগুন: ঢামেকে ১১ মরদেহ, আরও বহু মৃত্যুর শঙ্কা

সারাবাংলা/ইউজে/টিআর

বেইলি রোড আগুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর