Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আশা করব, ন্যায়বিচার পাব: ড. ইউনূস

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৪ ১৫:৩৬

ঢাকা: আদালত থেকে ন্যায়বিচার পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

রোববার (৩ মার্চ) রাজধানীর কাকরাইলে ট্রাইব্যুনাল প্রাঙ্গণে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ড. মুহাম্মদ ইউনূস এমন অভিমত ব্যক্ত করেন।

এদিন সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর কাকরাইলে ট্রাইব্যুনাল প্রাঙ্গণে ড. মুহাম্মদ ইউনূস সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমি আশা করব, ন্যায়বিচার পাব। দেশের বিচারব্যবস্থা থেকে ন্যায়বিচার পাব, এটাই তো একজন নাগরিকের ইচ্ছা। আমি এটাই আশা করছি।

ড. মুহাম্মদ ইউনূস আরও বলেন, আমি সবাইকে ধন্যবাদ জানাই, যাতে সুন্দরভাবে কাজগুলো সম্পন্ন হয়। আমরা সবাই চাই দেশের মঙ্গল হোক। আমরা সবাই দেশের কাজে নিয়োজিত থাকতে চাই। নানা রকমের এই আইনগত বিষয়ে আমাদের সময় দিতে হয়। এতে আমাদের ক্ষতি, সবারই ক্ষতি। তবে আইনের প্রক্রিয়া অব্যাহত থাকুক, এর মধ্যে শান্তিতে আমরা যেন সবাই থাকতে পারি।

আরেক প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন, এতে সময় যাচ্ছে। এতে আমাদের সবাইকে ব্যস্ত থাকতে হচ্ছে, যে সময় আমরা অন্য কাজগুলো করতে পারতাম। এখন আমাদের সময় এসেছে, বহু কাজ করার সময় এসেছে, কাজের প্রয়োজন আছে, এখানে যদি আমরা নিজেদের নিয়োজিত করতে পারতাম। এই সময়ে এগুলো আমাদের মনে কষ্ট দেয়। কাজে বাধা দেয়।

চলতি বছরের ১ জানুয়ারি ঢাকার শ্রম আদালত-৩ এর বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা তাদের বিরুদ্ধে সাজার রায় দেন। তাদের শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় সর্বোচ্চ ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে ৩০৭ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত। এরপর আসামিপক্ষ আপিলের শর্তে জামিন আবেদন করেন। আদালত সে আবেদন মঞ্জুর করে পাঁচ হাজার টাকা বন্ডে এক মাসের জন্য জামিন দেন। সেই সময়সীমার মধ্যেই আপিল করেন দণ্ডপ্রাপ্তরা।

পরে গত ২৮ জানুয়ারি শ্রম আপিল ট্রাইব্যুনাল অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ৩ মার্চ পর্যন্ত জামিন দেন। একই সঙ্গে আপিল শুনানির জন্য গ্রহণ করে নথি তলব করেন। এ ছাড়া ৩ মার্চ পর্যন্ত ১ জানুয়ারি দেওয়া দণ্ডের রায়ের কার্যক্রম স্থগিত করেন আদালত।

আজ এ মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ১৬ এপ্রিল দিন ঠিক করেছেন আদালত। সে পর্যন্ত আসামিদের জামিন বহাল থাকবে।

ঢাকার শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এম এ আউয়াল (সিনিয়র জেলা ও দায়রা জজ) এ আদেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ ড. ইউনূস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর