Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড ভোট পেয়ে আবার রাশিয়ার প্রেসিডেন্ট হলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৮ মার্চ ২০২৪ ১৯:৫৮

রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নিবাচিত হয়েছে ভ্লাদিমির পুতিন। তিনি ৮৭ দশমিক ২৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। সোমবার (১৮ মার্চ) সেদেশের নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেছে। এর আগে গত শুক্রবার ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় রোববার।

পুতিন ভোটের হিসেবে পেয়েছেন সাত কোটি ৫০ লাখের বেশি ভোট। তার এই ভোটপ্রাপ্তির সংখ্যা একটি নতুন রেকর্ড। এছাড়া পঞ্চম মেয়াদে নির্বাচিত হওয়াও একটি রেকর্ড। পুতিন এবারের মেয়াদ অর্থাৎ ছয় বছর পূর্ণ করতে পারলে তিনি সোভিয়েত আমলের প্রেসিডেন্ট জোসেফ স্ট্যালিনকে পেছনে ফেলে রাশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি শাসকে পরিণত হবেন।

এবারের নির্বাচনে পুতিনের প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলে খারিটোনভ পেয়েছেন ৪ দশমিক ৩১ শতাংশ, নিউ পিপল পার্টির ভ্লাদিস্লাভ দাভানকভ পেয়েছেন ৩ দশমিক ৮৫ শতাংশ এবং লিবারেল ডেমোক্র্যাট পার্টির লিওনিড স্লুটস্কি ৩ দশমিক ২০ শতাংশ ভোট পেয়েছেন।

এ বছর প্রেসিডেন্ট নির্বাচনে ভোটার টার্নআউটেও রেকর্ড হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার নির্বাচন কমিশন। ১৯৯১ সালের রেকর্ড ছাড়িয়ে এবার ৭৪ দশমিক ৬৬ শতাংশ রুশ ভোটার ভোট দিয়েছেন।

২০০০ সাল থেকে ভ্লাদিমির পুতিন রাশিয়ার রাষ্ট্রক্ষমতায়। তিনি কখনও প্রেসিডেন্ট এবং কখনও প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকছেন। ২০০০ সালে পুতিন প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। টানা দুই মেয়াদের পর ২০০৮ সালে সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন করতে পারেননি পুতিন। সেবার তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী হন। ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন তার রাজনৈতিক মিত্র দিমিত্রি মেদভেদেভ।

মেদভেদেভ প্রেসিডেন্ট থাকা অবস্থায়ই প্রেসিডেন্টের মেয়াদ চার বছর থেকে বাড়িয়ে ছয় বছর করা হয়। ২০১২ সালে পুতিন ফের প্রেসিডেন্ট হয়ে ২০১৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ওই বছর ফের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবাচিত হন পুতিন। এর মধ্যে ২০২০ সালে রাশিয়ার সংবিধান সংস্কার করা হয়। এতে পুতিন আবার ২০২৪ সালের নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হন।

নির্বাচনে বিজয়ীর ভাষণে পুতিন বলেন, আমি একটি শক্তিশালী, স্বাধীন, সার্বভৌম রাশিয়ার স্বপ্ন দেখেছিলাম। ভোটের ফলাফল আমাদের সবাইকে, রুশ জনগণের সঙ্গে, এই লক্ষ্যগুলো অর্জনের সুযোগ দেবে।

তিনি বলেন, আমাদের সামনে অনেক কাজ আছে। আর আমরা যখন ঐক্যবদ্ধ থাকি, তখন কেউ আমাদের ভয় দেখাতে বা দমন করতে পারবে না। এর আগে কেউ সফল হয়নি, এখন হয়নি এবং ভবিষ্যতেও হবে না।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, আমাদের একটি বিশাল উন্নয়ন এজেন্ডা আছে, এবং মানুষরা এটি তাদের হৃদয়ে অনুভব করেছিল এবং তাদের মাতৃভূমির উন্নয়ন এবং শক্তিশালী করার জন্য ভোট দিয়েছে। নির্বাচনের ফলাফল একটি গ্যারান্টি যে, এই কাজগুলো সম্পন্ন হবে এবং লক্ষ্যে পৌঁছানো যাবে।

সারাবাংলা/আইই

টপ নিউজ ভ্লাদিমির পুতিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর