Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টি আর ছুটির দিনেও বায়ু দূষণে শীর্ষে ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৪ ১৫:৫৮

ঢাকা: গেল কয়েকদিনে বৃষ্টিতেও রাজধানী ঢাকার বায়ুমানের কোনো উন্নতি নেই। বায়ু দূষণের দিক দিয়ে বিশ্বের শীর্ষ শহরগুলোর প্রথম সারিতেই আছে ঢাকা। বৃষ্টির পাশাপাশি আজ শুক্রবার (২৯ মার্চ) সাপ্তাহিক ছুটির দিনেও বিশ্বের ১২০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান শীর্ষে।

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার)। সুইজারল্যান্ডভিত্তিক এই সংস্থার বাতাসের মানসূচকে বর্তমানে ঢাকার স্কোর ১৭৪। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। যদিও সকালের দিকে ১৭৯ স্কোর নিয়েও তৃতীয় অবস্থানে ছিল ঢাকা।

বিজ্ঞাপন

আইকিউএয়ারের তালিকা অনুযায়ী, ঢাকার বায়ু দূষণের প্রধান উৎস বাতাসে অতি ক্ষুদ্র বস্তুকণার (পিএম ২.৫)’র উপস্থিতি। আজ ঢাকার বাতাসে পিএম ২.৫ এর উপস্থিতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্ধারিত মাত্রার চেয়ে ১৯.৮ গুণ বেশি।

আজ দ্বিতীয় অবস্থানে থাকা দিল্লির স্কোর ১৭০, তৃতীয় অবস্থানে ইন্দোনেশিয়ার মেডানের ১৬৫ স্কোর এবং চতুর্থ স্থানে থাকা ঢাকার আরেক প্রতিবেশী শহরে কলকাতার স্কোর ১৫৬।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকার ‘অস্বাস্থ্যকর’ বায়ু ঘরের বাইরে মাস্ক পরার পরামর্শ দিয়েছে আইকিউএয়ার। এছাড়াও বাইরে গিয়ে ব্যায়াম না করা এবং ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বায়ুদূষণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা যাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তি। সংবেদনশীল গোষ্ঠীর প্রতি বিশেষ যত্নবান হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে ২৮ মার্চ বিশ্বব্যাংকের এক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে যত মানুষ অকালে মারা যায়, তাদের ২০ শতাংশের মৃত্যুর কারণ বায়ু দূষণ। পরিবেশ দূষণের মধ্যে অকাল মৃত্যুর ক্ষেত্রে ঘরে ও বাইরে বায়ু দূষণকে সবচেয়ে বেশি হওয়ার কথা তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, অকালমৃত্যুর প্রায় ৫৫ শতাংশের কারণই বায়ু দূষণ। এ কারণে ২০১৯ সালে জিডিপির ক্ষতি হয়েছিল ৮ দশমিক ৩২ শতাংশ।

এছাড়া আইকিউএয়ারের ২০২৩ সালের বায়ুদূষণ বিষয়ক বৈশ্বিক প্রতিবেদন অনুযায়ী বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয়। শীর্ষে ছিল ভারতের নয়াদিল্লি।

সারাবাংলা/আরএফ/এনইউ

টপ নিউজ ঢাকা বায়ুদূষণ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর