Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৪ ১৭:০০

ঢাকা: পর্যটন নগরী কক্সবাজারের মহেশখালী এলাকাকে শিল্প ও বাণিজ্যিক অঞ্চল হিসেবে রূপ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ‘মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশ্লিষ্টরা বলছেন, স্থানীয় সম্পদ কাজে লাগিয়ে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টি করতে কাজ করবে এ কর্তৃপক্ষ।

বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে খসড়া আইনটিতে অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে এর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, ‘মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত উন্নয়ন পরিকল্পনা নেওয়া হয়েছে। মাতারবাড়ি উন্নয়ন কাজকে শৃঙ্খলায় নিয়ে আসতে আইনটি করা হয়েছে, যাতে বিদেশি বিনিয়োগে সহায়তা পাওয়া যায়।আইনটিতে কর্তৃপক্ষের প্রধান কার্যালয় কক্সবাজার জেলার মহেশখালীতে থাকবে।’

তবে কর্তৃপক্ষ, গভর্নিং বোর্ডের অনুমোদনক্রমে প্রয়োজনে দেশের যেকোনো স্থানে প্রধান কার্যালয়ের একটি লিয়াজোঁ অফিস করতে পারবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। আইনের উদ্দেশ্য, প্রয়োজনীয় নির্দেশনা, পরামর্শ ও উপদেশ প্রদান এবং কর্তৃপক্ষ ও নির্বাহী পরিষদের কার্যাবলি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীকে চেয়ারম্যান করে গভর্নিং বোর্ড গঠিত হবে।

ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করে মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বিনিয়োগ উন্নয়নের লক্ষ্যে সুনির্দিষ্ট কৌশল উদ্ভাবন ও বাস্তবায়ন করবে এই আইন। এছাড়া কর্তৃপক্ষের অধিক্ষেত্রের মধ্যে কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নকশা ও পরিকল্পনা অনুযায়ী ভবন, রাস্তা, অবকাঠামো, ইত্যাদি নির্মাণ নিশ্চিত এবং অননুমোদিত অবকাঠামো নির্মাণ রোধকরণ, শিল্প ও বাণিজ্যের জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত সুবিধা নিশ্চিতকরণ, কর্তৃপক্ষের অধিক্ষেত্রাধীন ভূমি, স্থান ও ভবন অধিকতর উপযোগী অর্থনৈতিক কর্মকাণ্ডে ব্যবহারের জন্য দেশি-বিদেশি বিনিয়োগকারীকে বরাদ্দ দেওয়ার মতো কাজ করবে এই কর্তৃপক্ষ।

আইনটি মন্ত্রিসভার অনুমোদনের পর পাসের জন্য জাতীয় সংসদে উঠবে। তারপরই গেজেট জারির মধ্য দিয়ে আইনের কার্যকারিতা শুরু হবে।

সারাবাংলা/জেআর/এমও

খসড়া অনুমোদন মন্ত্রিসভা মহেশখালী মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর