Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেমালে প্লাবিত হতে পারে ১৬ জেলা, ১২ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২৪ ০৯:৪১

জলোচ্ছ্বাস। প্রতীকী ছবি

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের ১৬ জেলা এবং এর আশপাশের দ্বীপ ও চরাঞ্চল প্লাবিত হতে পারে। এসব এলাকায় ১২ ফুট পর্যন্ত উচ্চতার তীব্র জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, এই জলোচ্ছ্বাসের কারণে পাহাড়ে ভূমিধ্বসও হতে পারে।

রোববার (২৬ মে) আবহাওয়া অধিদফতর থেকে জারি করা ঘূর্ণিঝড় সংক্রান্ত সর্বশেষ বিশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।

বিশেষ বুলেটিনে বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রেমালের অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলের অন্তত ১৬টি জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

যেসব জেলা জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে সেগুলো হলো— খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার।

এদিকে প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা বা ঝড়ো হাওয়াসহ ভারী (ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর বলছে, রোববার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত সময়ের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় আকারে রেমাল স্থলভাগে আঘাত হানতে পারে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় ঘূর্ণিঝড় রেমাল টপ নিউজ মহাবিপৎসংকেত রেমাল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর