বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় রেমাল: সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

May 25, 2024 | 11:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় রেমালের কারণে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার (২৫ মে) রাতে নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সেখানে বলা হয়, আসন্ন ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে নৌপথ উত্তাল হওয়ায় যাত্রীদের জানমালের নিরাপত্তার স্বার্থে শনিবার (২৫ মে) রাত ১০টা থেকে ঢাকা নদী বন্দর থেকে অভ্যন্তরীণ নৌ পথের সব লঞ্চ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয় ঘূর্ণিঝড় ‘রেমাল’ এর প্রভাবে আগামী তিনদিন সারাদেশে কম বেশি ঝড়-বৃষ্টি দমকা হাওয়া বয়ে যাবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও তাপপ্রবাহও বয়ে যেতে পারে।

মাল পরিস্থিতি মোকাবিলায় পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত নামিয়ে তার পরিবর্তে ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠী, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা/ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (২৮৯ মিমি) বর্ষণ হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন