Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুফিয়া কামালের ১১৪তম জন্মদিন উদ্‌যাপন

স্টাফ করেসপন্ডেন্ট
২০ জুন ২০২৪ ২২:২২

ঢাকা: নানা আয়োজনে জননী সাহসিকা কবি সুফিয়া কামালের ১১৪তম জন্মদিন উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) ও জাতীয় মহিলা পরিষদ আলাদা আলাদা আয়োজন করে।

বৃহস্পতিবার (২০ জুন) কবির ধানমন্ডির বাসভবন সাঁঝের মায়ার বারান্দায় স্মরণ অনুষ্ঠান আয়োজিত হয়। ভবনটিতে অনুষ্ঠিত এমএসএফ আয়োজিত অনুষ্ঠানে কবিকন্যা সাঈদা কামাল সভাপতিত্ব করেন।

সাঈদা কামাল বলেন, কবি সুফিয়া কামাল ছিলেন একজন সংগঠক, নারী আন্দোলনের পুরোধা, মহিলা পরিষদের সভাপতি, প্রতিবন্ধী মানুষদের জন্য সংগঠন। সমাজ পরিবর্তনের বিষয়ে তার অবদান দেশের প্রতিটি মানুষ মনে রেখেছে ও রাখবে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে স্মৃতিচারণ করেন কবি সুফিয়া কামালের ঘনিষ্ঠ খুশি কবির, তাহমিনা খান, সৈয়দ আবুল বারাক আলভী, শিক্ষক ও গবেষক আব্দুল্লাহ আল মোহন, কাজী সুফিয়া আক্তার, জান্নাতুন মাওয়াসহ বিভিন্ন সংগঠন থেকে আগত স্বজনেরা।

বক্তারা সমাজ উন্নয়নে কবি সুফিয়া কামালের অবদান এবং তার জীবন ও কর্মের নানা দিক আলোচনা করেন। কবি সুফিয়া কামাল গুরুত্ব দিতেন মানুষকে, সম্পূর্ণ বৈষম্যহীনভাবে মানুষের প্রতি তার ভালবাসার গভীরতা ছিল অকৃতিম। তার মায়া-মমতা-দরদই তাকে সবার থেকে আলাদা করেছে। তিনি ছিলেন আমাদের সবার অভিভাবক।

কবির লেখা থেকে পাঠ করেন এমি আফসানা চৌধুরী। গানে অংশগ্রহণ করেন সোহানা, ফেরদৌসি রহমান চন্দন, জাহাঙ্গীর ও কাঞ্চন।

অংশগ্রহণকারী সবাইকে স্বাগত জানান মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) প্রধান নির্বাহী অ্যাডভোকেট সাইদুর রহমান। সঞ্চালনা করেন এমএসএফের অ্যাডভোকেট নাহিদ শামস্।

কবির জন্মদিন উদযাপন করে কবির প্রতিষ্ঠিত সংগঠন জাতীয় মহিলা পরিষদও। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে সংগঠনের কার্যালয় সেগুনবাগিচায় অবস্থিত সুফিয়া কামাল ভবনে কবির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেতা, সম্পাদকমণ্ডলী, কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, সামাজিক, গণতান্ত্রিক, নারীমুক্তি আন্দোলনের পথপ্রদর্শক ও সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কবি সুফিয়া কামালের জন্মদিন আজ। তিনি অসমতা, অন্যায্যতার বিরুদ্ধে ও প্রগতির পক্ষে যে আন্দোলনের সূচনা করেছেন, তার স্নেহধন্য হিসেবে আমরা এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাব।

সারাবাংলা/আরএফ/টিআর

মহিলা পরিষদ মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন সুফিয়া কামাল সুফিয়া কামালের জন্মদিন


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর