Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসমাইল হানিয়া নিহত, যা জানাল হামাস

আন্তর্জাতিক ডেস্ক
৩১ জুলাই ২০২৪ ১২:১৯

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। ইসরাইলের চালানো এক হামলায় ইরানে তিনি নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে হামাস।

তেহরানের স্থানীয় সময় বুধবার (৩১ জুলাই) মাঝরাতে ইসরাইলের চালানো হামলায় নিহত হন তিনি।

এ ঘটনায় হামাস বিবৃতিতে শোক প্রকাশ করে বলেছে, ইরানের তেহরানে নিজ আবাসস্থলে বিশ্বাসঘাতক ইহুদিবাদী অভিযানে ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠান উপলক্ষে তেহরান সফরে গিয়েছিলেন। আমাদের সবাইকে আল্লার কাছে ফিরতে হবে। এটি মৃত্যু নয় বরং এটি একটি জিহাদ, বিজয় বা শাহাদত।

এই হামলাকে কাপুরুষোচিত উল্লেখ করে হামাস বলেছে, এই হত্যাকাণ্ডের পর আমরা চুপ করে বসে থাকব না। ইসরাইলকে অবশ্যই এর জবাব দেওয়া হবে।

হামাসের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক বলেছেন, ইসমাইল হানিয়াকে হত্যা একটি কাপুরুষোচিত কাজ। এবং অবশ্যই এর জবাব দেওয়া হবে।

উল্লেখ্য, ফিলিস্তিনের জাতীয় নির্বাচনে হামাস বেশির ভাগ আসনে জয় পাওয়ার পর ২০০৬ সালে ইসমাইল হানিয়াকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। কিন্তু সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী সংঘাতের পর গাজায় মাহমুদ আব্বাসের দল ফাত্তাহর কার্যক্রম বন্ধ করে দেওয়া হলে প্রধানমন্ত্রীর পদ থেকে হানিয়াকে সরিয়ে দেওয়া হয়।

ইসমাইল হানিয়া হামাসের রাজনৈতিক শাখার প্রধানের পদে থাকলেও তাকেই এই গোষ্ঠীর শীর্ষ নেতা মনে করা হতো।

সারাবাংলা/ইআ

ইসমাইল হানিয়া টপ নিউজ হামাস নেতা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর