Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুতিনকে গ্রেফতার করতে মঙ্গোলিয়ার প্রতি ইউক্রেনের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
৩১ আগস্ট ২০২৪ ১২:০৭

ঢাকা:  আগামী মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মঙ্গোলিয়া সফরে যাচ্ছেন পুতিন। এমন আবহে মঙ্গোলিয়ার প্রতি পুতিনকে গ্রেফতারের আহ্বান জানিয়েছে ইউক্রেন। গ্রেফতারি পরোয়ানা জারির পর এই প্রথম আইসিসিভুক্ত কোনো দেশ সফরে যাচ্ছেন পুতিন।

গত বছরের মার্চে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। কিন্তু এখনো আইনের মুখোমুখি করা যায়নি পুতিনকে।

ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছে অভিযোগ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয় গত বছর।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা আশা করছে— পুতিন যে একজন যুদ্ধাপরাধী, সে বিষয়ে অবগত আছে মঙ্গোলিয়া। দেশটির প্রশাসনের প্রতি রুশ নেতাকে গ্রেফতার ও নেদারল্যান্ডসের দি হেগে আইসিসির সদর দফতরে কৌঁসুলিদের কাছে তাকে হস্তান্তরের দাবি তোলা হয়েছে।

অন্যদিকে শুক্রবার বিবিসিকে আইসিসির মুখপাত্র ড. ফাদি এল-আবদুল্লাহ বলেছেন, সদস্যদেশ হিসেবে আইসিসির বিধান মেনে চলতে দায়বদ্ধ মঙ্গোলিয়া। তবে এর অর্থ এই নয় যে অভিযুক্তকে বাধ্যতামূলকভাবে গ্রেফতার করতেই হবে।

এদিকে ইউক্রেন পুতিনকে গ্রেফতার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানানোর পরিপ্রেক্ষিতে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘অবশ্যই, প্রেসিডেন্ট সফরের সমস্ত দিক সতর্কতার সঙ্গে প্রস্তুত করা হয়েছে। তবে চিন্তার কিছু নেই। মঙ্গোলিয়ার অংশীদারদের সঙ্গে আমাদের চমৎকার আলোচনা হয়েছে।’

সারাবাংলা/একে

পুতিন মানবতাবিরোধী অপরাধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর