Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডিকে অপসারণ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫

ঢাকা: রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) নিয়োগ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমডি পদে তাদের যার যার অবশিষ্ট মেয়াদ বাতিল করতে নিজ নিজ ব্যাংকের চেয়ারম্যান বরাবর চিঠিও পাঠানো হয়েছে মন্ত্রণালয় থেকে।

যে ছয়জনকে অপসারণ করা হয়েছে তারা হলেন— রূপালী ব্যাংকের এমডি ও সিইও মোহাম্মদ জাহাঙ্গীর, অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও মো. মুরশেদুল কবীর, জনতা ব্যাংকের এমডি ও সিইও মো. আবদুল জব্বার, সোনালী ব্যাংকের এমডি ও সিইও মো. আফজাল করিম, বেসিক ব্যাংকের এমডি ও সিইও মো. আনিসুর রহমান এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) এমডি ও সিইও মো. হাবিবুর রহমান গাজী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ছয় ব্যাংকের চেয়ারম্যান বরাবর এ চিঠি পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের রুটিন দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব অমল কৃষ্ণ মণ্ডল সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অমল কৃষ্ণ মণ্ডল বলেন, ‘রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংকেরই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের অবশিষ্ট মেয়াদ বাতিলের সিদ্ধান্ত সরকার নিয়েছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আমরা আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছি। ব্যাংকগুলোর চেয়ারম্যানরা এখন এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।’

বর্তমান এমডিদের অপসারণের সিদ্ধান্ত হলেও তাদের জায়গায় কারা দায়িত্ব পাবেন, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের এ কর্মকর্তা।

জনতা ব্যাংকের চেয়ারম্যান বরাবর পাঠানো আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠির একটি কপি সারাবাংলার হাতে এসেছে। উপসচিব আফছানা বিলকিসের সই করা চিঠিতে বলা হয়েছে, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আব্দুল জব্বারের সঙ্গে পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের জন্য সরকারের সুপারিশ বা সম্মতি জ্ঞাপন করা হলো। ব্যাংক কোম্পানি আইন ও পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিপত্র অনুযায়ী তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়ে পরবর্তী আইনি কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, সবগুলো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চেয়ারম্যান বরাবর একই চিঠি পাঠানো হয়েছে। ছয়টি ব্যাংকের এমডি ও সিইওর নিয়োগের অবশিষ্ট মেয়াদই বাতিল হবে।

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের এমডি ও সিইও পদে রয়েছেন মো. আফজাল করিম। ২০২২ সালের ১৪ আগস্ট তাকে এ পদে নিয়োগ দিয়েছিল সরকার। ২৮ আগস্ট তিনি এমডি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে রয়েছেন মো. আব্দুল জব্বার। ২০২৩ সালের ১৩ এপ্রিল তিনি এ পদে নিয়োগ পান। পরে একই বছরের ৩ মে তিনি এ পদে যোগ দেন।

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও পদে রয়েছেন মো. মুরশেদুল কবীর। ২০২২ সালের ১৪ আগস্ট তাকে এ পদে নিয়োগ দিয়েছিল সরকার। ২৮ আগস্ট তিনি দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের এমডি ও সিইও পদে রয়েছেন মোহাম্মদ জাহাঙ্গীর। তাকেও ২০২২ সালের ১৪ আগস্ট এ পদে নিয়োগ দিয়েছিল সরকার। তিনিও ওই বছরের ২৮ আগস্ট ব্যাংকটির এমডি হিসেবে যোগ দেন। তবে সম্প্রতি শিক্ষাজীবনে একাধিক তৃতীয় শ্রেণি থাকা এবং কমপক্ষে দুই বছর ডিএমডি হিসেবে অভিজ্ঞতা পূর্ণ না করেও এমডি পদে তার নিয়োগ নিয়ে প্রশ্ন ওঠে।

আরেক রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসিক ব্যাংকের এমডি ও সিইও পদে রয়েছেন মো. আনিসুর রহমান। ২০২১ সালের ১ এপ্রিল তিনি এ পদে নিয়োগ পান। পরে তার নিয়োগের মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়।

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের এমডি ও সিইও পদে রয়েছেন হাবিবুর রহমান গাজী। ২০২২ সালের ২৭ নভেম্বর তাকে এ পদে নিয়োগ দেয় সরকার। সে হিসাবে ২০২৫ সালের ২৭ নভেম্বর পর্যন্ত তার নিয়োগের মেয়াদ ছিল।

সারাবাংলা/টিআর

অগ্রণী ব্যাংক অর্থ মন্ত্রণালয় আর্থিক প্রতিষ্ঠান এমডি অপসারণ জনতা ব্যাংক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বেসিক ব্যাংক রূপালী ব্যাংক সোনালী ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর