Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্প শিবিরে ৩ মাসে সাড়ে ৭ কোটি ডলার অনুদান ইলন মাস্কের

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ০৮:৪১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি শিবিরে গত তিন মাসে প্রায় সাড়ে সাত কোটি মার্কিন ডলার দিয়েছেন টেক জায়ান্ট টেসলার স্বত্বাধিকারী ইলন মাস্ক। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে ভোটার বাড়াতে এই তহবিল ব্যবহার করা হবে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে মাস্ক গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। এবারের নির্বাচনে ট্রাম্পকে সমর্থন দিতে বিশিষ্ট প্রযুক্তি ব্যবসায়ীদের নিয়ে তিনি গড়ে তুলেছেন আমেরিকা পলিটিকাল অ্যাকশন কমিটি (পিএসি)। এই গ্রুপের প্রধান উদ্দেশ্য, সম্ভাব্য ভোটারদের চিহ্নিত করা এবং ভোটার সমর্থন বাড়ানো। এই কমিটি প্রধানত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোর ভোটারদের নিয়ে কাজ করে।

বিজ্ঞাপন

মার্কিন নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি বড় ভূমিকা পালন করে থাকে ব্যবসায়ী গোষ্ঠীগুলো। এবার ট্রাম্পের জন্য যেসব ব্যবসায়ী সক্রিয় ভূমিকা পালন করছেন তাদের মধ্যে ইলন মাস্ক অন্যতম। আমেরিকা পিএসির মাধ্যমে তিনি ট্রাম্প শিবিরকে সর্বোতভাবে সহায়তা করে যাচ্ছেন। বলা হচ্ছে, গত তিন মাসে আমেরিকা পিএসি থেকে যত আর্থিক সহায়তা করা হয়েছে, তার সবই এসেছে ইলন মাস্কের তরফ থেকে।

মার্কিন নির্বাচনে পেনসিলভ্যানিয়া বরাবরই দোদুল্যমান অঙ্গরাজ্য বা ‘সুইং স্টেট’ হিসেবে বিবেচিত। অর্থাৎ এই রাজ্যে ডেমোক্র‍্যাট বা রিপাবলিকান কোনো দলেরই একাধিপত্য নেই। এবারের নির্বাচনেও এই অঙ্গরাজ্যকে গুরুপ্তপূর্ণ বিবেচনা করা হচ্ছে। বুধবার (১৫ অক্টোবর) ইলন মাস্ক তার এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) একটি পোস্টে বলেন, তিনি এই অঙ্গরাজ্যেই বেশ কিছু বক্তব্য রাখবেন। বৃহস্পতিবার (১৬ অক্টোবর) রাত থেকে শুরু হওয়া আলোচনায় অংশগ্রহণের জন্য আমেরিকা পিএসি ওয়েবসাইটে একটি পিটিশন সই করতে হবে। এই আলোচনা সোমবার (২০ অক্টোবর) পর্যন্ত চলবে।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০টি অঙ্গরাজ্য রয়েছে। বেশির ভাগ রাজ্যেই ডেমোক্র‍্যাট বা রিপাবলিকান দলের আধিপত্য সুস্পষ্ট। তবে পেনসিলভ্যানিয়ার মতো আরও কিছু রাজ্য রয়েছে, যেগুলোতে কোনো দলেরই প্রাধান্য নেই। এসব ‘সুইং স্টেট’ নির্বাচনের চূড়ান্ত ফল নির্ধারণ করে থাকে।

এই মুহূর্তে নির্বাচনের যুদ্ধ ময়দান হিসেবে বিবেচিত এমন ‘সুইং স্টেটে’র সংখ্যা সাতটি। সেগুলোতে ভোটের পরিস্থিতি খুব টানটান। মাত্র এক বা দুই শতাংশ পয়েন্ট প্রার্থীরা এগিয়ে বা পিছিয়ে রয়েছে। সাতটি অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ইলেক্টোরাল কলেজ ভোট আছে পেনসিলভ্যানিয়া (১৯টি) অঙ্গরাজ্যে। এ কারণেই ইলন মাস্ক এই রাজ্য থেকেই ভোটের প্রচার শুরু করতে যাচ্ছেন।

এর আগে টেসলার প্রধান মাস্ক মার্কিন নির্বাচনে ডেমোক্র‍্যাটিক দলের প্রেসিডেন্ট পদের প্রার্থীদের সমর্থন দিয়েছেন। তবে এবারের নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষ নিয়েছেন তিনি। গত জুলাইয়েই প্রথম ট্রাম্পকে সমর্থনের কথা আনুষ্ঠানিকভাবে জানান তিনি। এ মাসের শুরুতে পেনসিলভ্যানিয়ায় ট্রাম্পের সঙ্গে একটি সমাবেশেও উপস্থিত ছিলেন।

আমেরিকা পিএসি-তে মাস্কের অনুদান তাকে রিপাবলিকানদের তহবিল জোগানদাতাদের ‘মেগা’ ক্লাবে নিয়ে গেছে, যে তালিকায় শীর্ষ ব্যবসায়ী ও মেলন ফাইন্যানশিয়ালের উত্তরাধিকারী টিমোথি মেলন এবং ক্যাসিনো বিলিয়নেয়ার মরিয়ম অ্যাডেলসনও রয়েছেন।

মঙ্গলবারের আগে দেখা গেছে, ক্যাসিনো বিলিয়নেয়ার মরিয়ম অ্যাডেলসন একই সময়ে ট্রাম্পপন্থি গ্রুপ প্রিজার্ভ আমেরিকা পিএসি-তে ৯ কোটি ৫০ লাখ দান করেছেন।

সারাবাংলা/এইচআই/টিআর

ইলন মাস্ক পেনসিলভ্যানিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর