Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে নিহত ৪২ হাজার ৫১৯ জন

আন্তর্জাতিক ডেস্ক
১৯ অক্টোবর ২০২৪ ২২:১৪

গাজা- ইসরায়েলের রক্তাক্ত সংঘাতের এক বছর পূর্ণ হয়েছে গত ৭ অক্টোবর। গত বছরের অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালানোর পর থেকে গাজায় ক্রমাগত পাল্টা আক্রমন করতে থাকে ইসরায়েল। এ যুদ্ধে কমপক্ষে ৪২ হাজার ৫১৯ জন নিহত হয়েছে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার বলেছে, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধে কমপক্ষে ৪২ হাজার ৫১৯ জন নিহত হয়েছে। যদিও রাতভর এক হামলায় ৩৩ জন নিহতের সংখ্যা এতে অন্তর্ভুক্ত করা হয়নি। গত ২৪ ঘন্টায় মারা গেছে ১৯ জন। জেরুজালেম থেকে এএফপি একথা জানায়।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের সূত্র মতে, গতবছর ৭ অক্টোবর হামাস ইসরাইলে হামলার পর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত গাজা উপত্যকায় ৯৯ হাজার ৬৩৭ জন আহত হয়েছে।

ইসরায়েলি হামলায় শুক্রবার ( ১৮ অক্টোবর) থেকে শনিবার (১৯ অক্টোবর) রাতভর ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাঞ্চলে জাবালিয়ার কাছে একটি শরণার্থী শিবিরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, একটি শরণার্থী শিবিরে ৩৩ জন নিহত হয়েছে।

এছাড়া সমগ্র গাজা উপত্যকা জুড়ে দুর্ভিক্ষ ছড়িয়ে পড়ার ঝুঁকি ইতিমধ্যেই বিদ্যমান রয়েছে এবং সাম্প্রতিক যুদ্ধ বৃদ্ধির প্রেক্ষাপটে এ আশঙ্কা আরো বেড়েছে।

গ্লোবাল ইনিশিয়েটিভ ফর ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ক্লাসিফিকেশন (আইপিসি)’র অধীনে ও জাতিসংঘের সহযোগিতায় তৈরি এক প্রতিবেদন অনুযায়ী এরই মধ্যে গাজার জনসংখ্যার ছয় শতাংশ বা ১ লাখ ৩৩ হাজার মানুষ সর্বনাশা খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হয়েছে এবং আগামী বছরের নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে এই সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার মানুষ বা ১৬ শতাংশে পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচআই

গাজা- ইসরায়েল নিহত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর