Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতির পদত্যাগ সাংবিধানিক নয়, রাজনৈতিক সিদ্ধান্ত: তথ্য উপদেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১৬:৫৪

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বুধবার সচিবালয়ে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের ব্রিফ করেন। ছবি: পিআইডি

ঢাকা: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ ইস্যুটি আইনি বা সাংবিধানিক নয়, বরং রাজনৈতিক সিদ্ধান্তের বিষয় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ হাসান।

তিনি বলেন, রাষ্ট্রপতি তার পদে থাকবেন কি না— এ প্রশ্নটি এই মুহূর্তে বাংলাদেশে আইনি বা সাংবিধানিক প্রশ্ন নয়, এটি একেবারেই একটি রাজনৈতিক সিদ্ধান্ত। ফলে রাজনৈতিক সমঝোতা ও জাতীয় ঐকমত্যের ভিত্তিতে এ বিষয়ে একটি সিদ্ধান্তে আসা যেতে পারে। অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে আলোচনা চলছে। বিভিন্ন অংশীজনের সঙ্গে আমরা আলোচনা করছি। আলোচনার মাধ্যমে একটি সিদ্ধান্ত হয়তো আসবে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা এসব কথা বলেন। এ সময় তিনি এ বিষয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানান।

বিষয়টি নিয়ে সবাইকে শান্ত ও সচেতন থাকার আহ্বান জানিয়ে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, সবাই শান্ত থাকুন। বঙ্গভবন বা অন্য কোথাও কোনো ধরনের বিক্ষোভ বা আন্দোলনের প্রয়োজন নেই। জনগণের মেসেজ আমরা সবাই পেয়েছি এবং আমরা সে বিষয়ে আলোচনা করছি। আলোচনার মাধ্যমেই এ বিষয়ে সিদ্ধান্তে যেতে হবে।

তথ্য উপদেষ্টা বলেন, রাষ্ট্রের স্থিতিশীলতা ও নিরাপত্তার স্বার্থে আমরা সে সময় বিদ্যমান সংবিধান ও রাষ্ট্রপতিকে রেখেই সরকার গঠন করেছিলাম। কিন্তু এখন যদি আমাদের মনে হয় এই সেটআপে অন্তর্বর্তী সরকারের রাষ্ট্র পরিচালনার কার্যক্রম ব্যাহত হচ্ছে অথবা জনগণ এই সেটআপে অসন্তুষ্ট, তাহলে এ বিষয়টি পুনর্মূল্যায়ন করব।

রাষ্ট্রপতির পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রের স্থিতিশীলতা, নিরাপত্তা ও শৃঙ্খলায় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে উল্লেখ করেন উপদেষ্টা নাহিদ। বলেন, এটি আমাদের কাছে এই মুহূর্তে সবচেয়ে বেশি অগ্রাধিকার। আমরা জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি, সবাই যেন সচেতন থাকে, শান্ত থাকে। সুবিধাভোগী গোষ্ঠী সক্রিয়। নানা ধরনের দেশি-বিদেশি চক্রান্ত বা ষড়যন্ত্র চলছে। এমন কোনো পরিস্থিতি যেন তৈরি না হয় যে তারা সুবিধা নিতে পারে। এ বিষয়ে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে এবং ঐক্যবদ্ধ থাকতে হবে।

বিজ্ঞাপন

উপদেষ্টা বলেন, জনগণের যেকোনো যৌক্তিক দাবির প্রতি আমাদের সংহতি এবং সংবেদনশীলতা রয়েছে। তবে সবার প্রতি আহ্বান থাকবে, কোনো ধরনের অরাজক পরিস্থিতি যেন তৈরি না হয়। ছাত্র-জনতার পক্ষ থেকে আলটিমেটাম দেওয়া হয়েছে। আমরা আমাদের জায়গা থেকে এ বিষয়ে আলোচনা করছি। আলোচনার মাধ্যমে আমরা একটি যৌক্তিক সিদ্ধান্তে যাব, যা আমাদের রাষ্ট্র ও জনগণের পক্ষে। আমরা যা সিদ্ধান্ত নেব, সবাইকে জানিয়ে দেওয়া হবে।

নাহিদ ইসলাম আরও বলেন, পতিত ফ্যাসিবাদী শক্তি মাথাচাড়া দেওয়ার চেষ্টা করছে। তারা বিভিন্ন জায়গায় অস্ত্রসহ মিছিল করছে, সোস্যাল মিডিয়ায় প্রোপাগান্ডা করছে। পাশাপাশি চাঁদাবাজ ও সন্ত্রাসীদের দৌরাত্ম্য বেড়েছে। আমরা যেন এসব বিষয়ে দৃষ্টি রাখি। ফ্যাসিবাদী শক্তি যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সে বিষয়েও সবাইকে সজাগ থাকতে হবে।

সারাবাংলা/জেআর/এমপি/টিআর

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম রাষ্ট্রপতির পদত্যাগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর