Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ দিনের অপেক্ষায় বাংলাদেশ-আফগানিস্তান


৮ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৪০

বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্টে স্বাগতিকদের ৩৯৮ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে আফগানরা। চতুর্থ দিন শেষে বাংলাদেশ ৪৪.২ ওভারে ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৩৬ রান। উইকেটে আছেন দলপতি সাকিব আল হাসান (৩৯) এবং সৌম্য সরকার (০)। শেষ দিন বাংলাদেশের জয়ের জন্য দরকার আরও ২৬২ রান, আফগানদের দরকার চারটি উইকেট। আগামীকাল (ম্যাচের শেষ দিন) সকাল সাড়ে ৯টায় শুরু হবে খেলা।

এর আগে এত রান তাড়া করে বাংলাদেশ কখনোই কোনো টেস্ট ম্যাচ জেতেনি। আর তাই তো আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জিততে হলে বাংলাদেশকে গড়তে হবে নতুন রেকর্ড। বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে সাদমান ইসলামের সঙ্গী হন লিটস দাস। শুরুটা বেশ ভালোই করেছিলেন তারা। বৃষ্টির কারণে লাঞ্চের পর মাঠে নামতে অপেক্ষায় থাকতে হয় টাইগারদের। শেষ পর্যন্ত ২টা ১০ মিনিটে আবারও মাঠে নামে দু’দল। আর বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমেই লিটন দাস বিদায় নেন। দলীয় ৩০ রানের মাথায় বাংলাদেশ প্রথম উইকেট হারায়। জহির খানের বলে এলবির ফাঁদে পড়ার আগে এই ওপেনার ৩০ বলে করেন ৯ রান।

বিজ্ঞাপন

দলীয় ৫২ রানের মাথায় বিদায় নেন তিন নম্বরে নামা মোসাদ্দেক হোসেন। জহির খানের দ্বিতীয় শিকারে বিদায় নেওয়ার আগে মোসাদ্দেক করেন ১৭ বলে ১২ রান। এরপর উইকেটে আসেন মুশফিক। সাদমানের সঙ্গে ২৬ রানের জুটি গড়ে বিদায় নেন তিনি। দলীয় ৭৮ রানের মাথায় বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। রশিদ খানের বলে এলবির ফাঁদে পড়ে সাজঘরে ফেরার আগে মুশফিক ২৫ বলে চারটি চারের সাহায্যে করেন ২৩ রান। থিতু হওয়ার আগে রশিদ খান এলবির ফাঁদে ফেলে সাজঘরে পাঠান মুমিনুল হককে (৮ বলে ৩ রান)।

৩৭তম ওভারে মোহাম্মদ নবীর বলে ওপেনার সাদমান ইসলাম আউট হন। এলবির ফাঁদে বিদায়ের আগে বাঁহাতি এই ওপেনার ১১৪ বলে চারটি চারের সাহায্যে করেন ৪১ রান। দলীয় ১০৬ রানের মাথায় বাংলাদেশ পঞ্চম উইকেট হারায়। রশিদ খানের তৃতীয় শিকারে বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়। দলীয় ১২৫ রানের মাথায় ফেরেন মাহমুদউল্লাহ (২১ বলে ৭)।

বিজ্ঞাপন

তৃতীয় দিন শেষে আফগানিস্তান স্বাগতিক বাংলাদেশের থেকে এগিয়ে ছিল ৩৭৪ রানে। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয় নির্ধারিত সময়ের ২ ঘণ্টা ১০ মিনিট পর। চতুর্থ দিনে ২৩৭ রান নিয়ে খেলতে নেমে মাত্র ২৩ রান যোগ করে অলআউট হয় আফগানরা। চতুর্থ দিনে ব্যাট করতে নামা ইয়ামিন আহমেদজাইকে রান আউট করেন মুশফিক। মেহেদী হাসান মিরাজ বল করতে এসে তুলে নেন জহির খানের উইকেট। স্কোরবোর্ডে আফগানদের সংগ্রহ তখন ২৬০।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন অধিনায়ক সাকিব আল হাসান। আর দুইটি করে উইকেট নেন তাইজুল ইসলাম, নাঈম হাসান এবং মেহেদী হাসান মিরাজ। আফগানদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন ইব্রাহিম জাদরান (৮৭)।

প্রথম ইনিংসে টস জিতে আগে ব্যাট করতে নেমে রহমত শাহর শতকে ৩৪২ রান তোলে আফগানরা। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রশিদ খানের পাঁচ উইকেটে মাত্র ২০৫ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে আফগানরা তোলে ২৬০ রান। তাতে স্বাগতিক বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ৩৯৮ রান।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: ইহসানুল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতুল্লাহ শাহিদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই, রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমেদজাই, কায়েস আহমেদ এবং জহির খান।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যাচ্ছে টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

ছবি: শ্যামল নন্দী

চট্টগ্রাম টেস্ট চতুর্থ দিন বাংলাদেশ-আফগানিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর