Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ বাছাইকে সামনে রেখে জামাল ভূঁইয়াদের নিয়ে যা পরিকল্পনা


৭ জুন ২০২০ ১৭:১৮

স্পোর্টস করেপসন্ডেন্ট
ঢাকা: করোনার প্রভাবে দেশের ফুটবলে স্থগিতাদেশের মধ্যে সুখবর এসেছে। অক্টোবরে বিশ্বকাপ বাছাই ও এএফসি এশিয়ান কাপের একটা খসড়া সূচি অনুমোদন দিয়েছে ফিফা ও এএফসি। অমিমাংসিত বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ড এ বছরের মধ্যে শেষ করার একটা চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমেছে ফুটবলের সর্বোচ্চ সর্বোচ্চ সংস্থা। তারই প্রেক্ষিতে এই মিশনকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বিজ্ঞাপন

খসড়া সূচি অনুযায়ী অক্টোবরের আগামী ৮ ও ১৩ই অক্টোবর প্রথম দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। পরে আগামী ১২ ও ১৭ নভেম্বর বাকী দুটি ম্যাচ খেলবে জামাল ভূঁইয়া। আগের নির্ধারিত শিডিউল অনুযায়ী তিনটি হোম আর একটি অ্যাওয়ে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা।

তারই প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে বাফুফের কাছে একটি প্রস্তাবনা দিয়েছে জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। এই ইংলিশ কোচ চাচ্ছেন টুর্নামেন্ট শুরুর আগে অন্তত ছয় সপ্তাহ দেশে-বিদেশে ক্যাম্প করতে চান তিনি। তারই অংশ বিশেষ জামাল ভূঁইয়াদের নিয়ে একটা আইসোলেশন ক্যাম্প করতে চায় ফেডারেশন। তবে এগুলো এখনও আলোচনার মধ্যে আছে।

সূচি দেখে এই অন্তর্বর্তীকালীন একটা প্রস্তাবনাও ঠিক করে ফেলেছেন জেমি। এক গণমাধ্যমকে ফুটবল ফেরার স্বস্তির সঙ্গে প্রস্তুতির বিষয়টি জানিয়েছেন তিনি, ‘সূচিটি আমি দেখেছি। এটা ভালো যে, একটা নির্দিষ্ট সময়কে সামনে রেখে আমরা সবাই তৈরি হতে পারব। আমি এর মধ্যেই জাতীয় দলের অনুশীলন পরিকল্পনা বাফুফের কাছে জানিয়েছি।’

বিশ্বকাপ বাছাইয়ের মতো গুরুত্বপূর্ণ মিশনকে সামনে রেখে অন্তত ছয় সপ্তাহের একটা ক্যাম্প চান জেমি। করোনাকালীন সময়ে খেলোয়াড় ও কোচিং স্টাফদের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় এনে তিনি বলেন, ‘আশা করছি অক্টোবরের মধ্যে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসবে। তারপরও দল নিয়ে যেকোনো সিদ্ধান্তের আগে ফুটবলার ও কোচিং স্টাফদের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়টা মাথায় রাখতে হবে। সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিত করেই ক্যাম্প আয়োজনের সিদ্ধান্ত নিতে হবে।’

মার্চের মাঝে লিগ বন্ধ হয়ে যাওয়ার পর লিগ ফুটবলাররা নিজ নিজ বাসায় কোয়ারেন্টাইনে আছেন। ফুটবলের বাইরে প্রায় তিন মাসের মতো থাকছেন। এতে ফিটনেসে একটা নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা উড়িয়ে দিয়ে ইতিবাচক চিন্তাই করছেন জেমি। বলছেন- এই সময়ে ৩৮ ফুটবলারদের কোয়ারেন্টাইনে ফিটনেস ধরে রাখার নির্দেশনা দিয়ে চলেছেন জেমিসহ পুরো কোচিং স্টাফ। ক্যাম্প শুরু হলেই ফিটনেসের ঘাটতির বিষয়টি নিশ্চিত করা হবে বলে আশ্বাস এই ইংলিশ কোচের।

বিজ্ঞাপন

জেমির কথায় এমনই আশ্বাস, ‘ফুটবলাররা খেলার মধ্যে নেই, এটা যেমন সত্যি, তেমনই আমরা আমাদের একঝাঁক ফুটবলারকে শুরু থেকেই ঘরে বসেই কোচিং প্রোগ্রাম দিয়ে আসছি। ৩৮ ফুটবলার, যারা সাম্প্রতিক সময়ে জাতীয় দলে ছিলেন, তারা ঘরেই আমাদের দেওয়া দিকনির্দেশনাগুলো অনুসরণ করেছে আশা করছি। তারপরও ছয় সপ্তাহের ক্যাম্পের শুরুর দিকে আমরা দেখব কার ফিটনেস কোন অবস্থায় আছে।’

এদিকে বিশ্বকাপ বাছাইকে সামনে রেখে একটি আইসোলেশন ক্যাম্প আয়োজনের কথা ভাবছে বাফুফেও। এমনই পরিকল্পনার কথা বলেছেন ন্যাশনাল টিমস কমিটির প্রধান ও বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল।

প্রস্তুতি সব বিশ্বকাপ বাছাইকে সামনে রেখে। গত বছরের নভেম্বরে শেষ ম্যাচটি খেলেছিল বাংলাদেশ। এ পর্যন্ত ‘ই’ গ্রুপের বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে মিশন শুরু করে দ্বিতীয় ম্যাচে হোম ম্যাচে কাতারের কাছে ২-০ পরাজয় বরণ করে তৃতীয় ম্যাচে কলকাতায় অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র করে প্রথম পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। চতুর্থ ম্যাচে অ্যাওয়ে ম্যাচে ওমানের কাছে ৪-১ গোলে হেরে এক পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ। ৩ পয়েন্ট নিয়ে ভারত চারে। চার পয়েন্ট নিয়ে আফগানিস্তান তিনে। ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে ওমান। ও ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে কাতার।

এদিকে ১২ জুন থেকে বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি ক্যাম্প শুরু করবে বাংলাদেশের গ্রুপ সঙ্গী কাতার। ইতোমধ্যে ৩৪ ফুটবলারকে আবাসিক ক্যাম্পের ডাক দিয়েছেন কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ। এদিকে বাংলাদেশ এখন নতুন করে আলোচনায় বসবে কবে থেকে ক্যাম্প শুরু করা হবে। আপাতত ফুটবলাররা কোয়ারেন্টাইনে অবস্থান করছেন।

সারাবাংলা/জেএইচ

জামাল ভূঁইয়া জেমি ডে বাফুফে বাংলাদেশ বাংলাদেশ ফুটবল ফেডারেশন বিশ্বকাপ বাছাইপর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর