Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাটিংয়ের জন্য ভারতকে নেতৃত্ব দেননি শচীন


২২ জুন ২০২০ ১৪:২৩

বারবার তাকে বোঝানোর পরেও ভারতের অধিনায়কত্বের দায়িত্ব নিতে রাজী হননি কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আর তাই তো ভারতের অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হয় সৌরভ গাঙ্গুলির কাঁধে। শেষবার ভারতের অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন শচীন। আর সেই সফর থেকে ফেরার পরে ‘মাস্টার ব্লাস্টার’ বেঁকে বসেন। দেশকে আর নেতৃত্ব দিতে চাননি তিনি।

শচীনের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ব্যাপারটি নিয়ে এত বছর পর প্রকাশ্যে কথা বললেন সে সময়কার ভারতের প্রধান নির্বাচক চাঁদু বোরদে। তিনি বলেন, ‘আমরা শচীনকে অস্ট্রেলিয়ায় অধিনায়ক হিসেবে পাঠিয়েছিলাম। ওখানে দলকে নেতৃত্বও দিয়েছিল সে। তবে অস্ট্রেলিয়া সফর থেকে দেশে ফেরার পরে ও আর ভারতের অধিনায়কত্ব করতে চায়নি। সে সময় শচীন বলেছিল, আমি নিজের ব্যাটিংয়ে মন দিতে চাই। আমি ওকে বোঝানোর চেষ্টা করি যে, নেতা হিসেবে দীর্ঘ দিন ওকে রেখে দিতে চাই। কারণ আমরা নতুন প্রজন্মের কারও হাতে নেতৃত্ব তুলে দিতে চাই।’

ভারতের ক্রিকেটে তখন ম্যাচ পাতানোর কালো ছায়া। নতুন করে ভারতের নেতৃত্বের ভার তুলে দেওয়ার জন্য খুঁজা হচ্ছিল শক্ত কোনো কাঁধ। তবে শচীনকে বারবার বোঝানোর চেষ্টা করাতে এক পর্যায়ে অন্যান্য ক্রিকেটাররা চটে গিয়েছিলেন। আর তাই তো শেষ পর্যন্ত দেশটির অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হয় সৌরভ গাঙ্গুলির কাঁধে। আর সেই সৌরভের কাঁধে ভর করেই ভারতীয় ক্রিকেট দেখে এক নতুন শুরু।

বোরদে এই ব্যাপারে আরও বলেন, ‘শচীন কেবলই আমাদের বলছিল, অধিনায়কত্ব করতে গিয়ে ওর ব্যাটিংয়ে প্রভাব পড়ছে। ভালো করে ব্যাটিংটা করতে পারছে না দলের চাপের জন্য। সে সময় ভারতীয় দলের অন্যান্য ক্রিকেটেররা এই ব্যাপারে চটে গিয়ে আমাকে বলেছিল কেন ওকে এত জোর করছি আমরা। উত্তরে বলেছিলাম, আমরা ভবিষ্যতের দিকে তাকিয়ে এগুচ্ছি। শেষ পর্যন্ত সৌরভকে অধিনায়ক করা হয়।’

অবশ্য অধিনায়কত্ব না করার ফলটাও শচীন দিয়েছেন ভারতীয় ক্রিকেটকে। কেবল ভারতের ইতিহাসের সেরা ব্যাটসম্যানই তিনি হননি, গোটা ক্রিকেট বিশ্বেরই অন্যতম সেরা ব্যাটসম্যান এবং ক্রিকেটার বনেছেন লিটল মাস্টার।

কিংবদন্তি ব্যাটসম্যান ভারতের অধিনায়কত্ব শচীন টেন্ডুলকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর