Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ার্টারের লক্ষ্যে মুখোমুখি বার্সা-নাপোলি, বায়ার্ন-চেলসি


৮ আগস্ট ২০২০ ১১:৫২

শুক্রবার (৭ আগস্ট) রাতে মাঠে ফিরেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ। শেষ ষোলোর লড়াইয়ের বাকি থাকা চার ম্যাচের দু’টি অনুষ্ঠিত হয়েছে। আর শনিবার (৮ আগস্ট) রাতে বাকি দুই ম্যাচে মাঠে নামবে বার্সেলোনা-নাপোলি এবং বায়ার্ন মিউনিখ- চেলসি। দু’টি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

ম্যাচের সময়সুচি:

বার্সেলোনা-নাপোলি
ন্যু ক্যাম্প
চ্যাম্পিয়নস লিগ, রাউন্ড অব ১৬, দ্বিতীয় লেগ
প্রথম লেগের ফলাফল, বার্সেলোনা ১-১ নাপোলি
৯ আগস্ট, রাত ১টা

বায়ার্ন মিউনিখ- চেলসি

অ্যালিয়েঞ্জ অ্যারেনা

চ্যাম্পিয়নস লিগ, রাউন্ড অব ১৬, দ্বিতীয় লেগ
প্রথম লেগের ফলাফল, চেলসি ০-৩ বায়ার্ন মিউনিখ
৯ আগস্ট, রাত ১টা

চ্যাম্পিয়নস লিগ মাঠে ফিরতে না ফিরতেই শুরু রোমাঞ্চের। প্রথম দিনে মাঠে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস- অলিম্পিক লিওঁ। আর প্রথম দিনেই অঘটনের জন্ম। প্রথম লেগে রিয়ালের মাঠে ২-১ গোলের জয় পেয়েছিল ম্যানচেস্টার সিটি। তবে দলটি রিয়াল মাদ্রিদ বলেই ভয় ছিল সিটিজেনদের। দ্বিতীয় লেগে ঘরের মাঠ ইতিহাদে লস ব্ল্যাঙ্কোসদের ২-১ গোলের ব্যবধানে হারিয়ে শেষ পর্যন্ত ৪-২ গোলের এগ্রিগেট নিয়ে কোয়ার্টার ফাইনালে পাড়ি জমায় পেপ গার্দিওলার দল।

অন্যদিকে প্রথম লেগে ১-০ তে জুভেন্টাসকে হারিয়েছিল অলিম্পিক লিওঁ। তাই তো ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে জুভেন্টাসকে কমপক্ষে ২ গোলের ব্যবধানে জিততে হত। তবে ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলের পরেও শেষমেষ ২-১ গোলের জয় পায় জুভেন্টাস আর অ্যাওয়ে গোলে ভর করে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে লিওঁ।

এত গেল প্রথম দিনের খবর। আজ রাতে আরও বড় রোমাঞ্চ অপেক্ষা করছে চ্যাম্পিয়নস লিগের দর্শকদের জন্য। লা লিগা রিয়ালের কাছে হাতছাড়া হওয়ার পর লিওনেল মেসি সতর্কবার্তা দিয়েছিলেন বার্সেলোনাকে? মেসি বলেছিলেন, এই খেলা দিয়ে নাপোলিকে হারানো যাবে না। দলের অধিনায়কের এমন বার্তার পর তাই তো আটঘাট বেঁধে নাপোলির বিপক্ষে লড়াইয়ে প্রস্তুতি নিয়েছে বার্সা। নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করে আসায় কিছু স্বস্তিতে থাকতেই পারে কাতালান ক্লাবটি কেননা একটি অ্যাওয়ে গোল তাদের সঙ্গী।

গেল ফেব্রুয়ারিতে নেপলসে এই দুই দল প্রথম লেগে মুখোমুখি হয়েছিল। তখনও যে বার্সা খুব দাপট দেখিয়েছে তেমনটাও নয়। অ্যান্তোনিও গ্রিজম্যানের গোলে কোনো রকমে হার এড়িয়ে ফিরেছিল কিকে সেতিয়েনের বার্সা। জেনেরো গাত্তুসো দলের দায়িত্ব নেওয়ার আড়াই মাসের মাথায় বার্সার সঙ্গে খেলতে নেমেছিল নাপোলি। সেই নাপোলি এখন আগের চেয়ে অনেকটাই স্থিতিশীল।

অন্যদিকে ইনজুরি আর নিষেধাজ্ঞায় বার্সেলোনার প্রথম একাদশেরই বেশ কয়েজন। এর মধ্যে সার্জিও বুস্কেটস আর আর্তুরো ভিদাল নিষেধাজ্ঞায় পড়ে থাকছেন না দলে। আর ইনজুরিতে পড়ে দলে নেই স্যামুয়েল উমতিতি। এছাড়া দীর্ঘদিন ইনজুরির কারণে দলের বাইরে থাকা ফ্র্যাঙ্কি ডি ইয়ং এদিন ফিরছেন দলে। আবার মৌসুম শেষের আগেই আর্থার মেলোকে জুভেন্টাসে পাঠিয়ে দেওয়ায় এই ব্রাজিলিয়ান জানিয়েছেন তিনি আর খেলবেন না বার্সার হয়ে। তবে বার্সার স্কোয়াডে নতুন সংযোজন দুই তরুণ আনসু ফাতি আর রিকি পুইজ আছেন। এই দুইজনের কেউ একাদশে সুযোগ পেয়ে গেলে সেটা চমকই হবে। সেই সম্ভাবনা একেবারে উড়িয়েও দেওয়া যাচ্ছে না!

অন্যদিকে ইনসিনিয়েকে শুরু থেকেই খেলানোর চেষ্টা করবে নাপোলি। তবে রোমার হয়ে বার্সার বিপক্ষে বিখ্যাত সেই গোল করা কস্তাস মানোলাস এই ম্যাচে নেই। প্রথম লেগ মিস করা কালি কৌলিবালি অবশ্য আছেন রক্ষণে, বার্সার জন্য এবার রক্ষণ ভাঙা তাই আরও কঠিনই হওয়ার কথা।

দুই দলের সম্ভাব্য একাদশ:
বার্সেলোনা:
টার স্টেগান, নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ক্লেমেন্ট ল্যাংলেট, জর্দি আলবা, সার্জি রবার্তো, ডি ইয়ং, রিকু পুজ, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ এবং অ্যান্তোনিও গ্রিজম্যান।

নাপোলি:
ডেভিড অস্পিনা, হিসাজম, ডি লরেঞ্জো, কৌলিবালি, মারিও রুই, রুইজ, ডেমে, জিলেনস্কি, কায়েহন, মার্টেনস এবং ইনসিনিয়ে।

দিনের অপর ম্যাচে শেষ ষোলোর দ্বিতীয় লেগ বায়ার্ন মিউনিখের জন্য কেবল লোক দেখানো ম্যাচ। কেননা ৩-০’তে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছে বায়ার্ন মিউনিখ। কেননা প্রথম লেগে চেলসিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে বেশ শক্ত অবস্থানেই আছে বাভারিয়ানরা। কেননা প্রথম  লেগ বায়ার্নের জন্য যেন স্রেফ আনুষ্ঠানিকতা! প্রথম লেগে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজ থেকে সের্গে জিনাব্রি ও রবার্ট লেভান্ডোফস্কির গোলে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছে বাভারিয়ানরা।

আর তাই তো ঘরের অ্যালিয়েঞ্জ অ্যারেনায় সর্বোচ্চ ২-০ গোলে হারলেও কোয়ার্টারে চলে যাবে বায়ার্ন। তবে দুর্দান্ত ফর্মে থাকা পোলিশ স্ট্রাইকার লেভান্ডোফস্কির দল গোলশূন্য থাকবে তা অকল্পনীয়। আর টানা ৮ম বুন্দেস লিগা জয়ী দল ঘরের মাঠে জয়ের বিকল্প ভাবছেই না। এই মৌসুমে এরই মধ্যে লেভান্ডোফস্কির গোল সংখ্যা ৫১টি, ইউরোপের সেরা পাঁচ লিগের ভেতরে তার থেকে বেশি গোল করতে পারেননি কেউই।

দুই দলের সম্ভাব্য একাদশ:

বায়ার্ন মিউনিখ:

ম্যানুয়েল নয়্যার, জশুয়া কিমিচ, জেরোমে বোয়েটেং, ডেভিড আলাবা, আলফোন্সো ডেভিস, লিওন গোরেৎজেকা, থিয়াগো আলকান্তারা, কিংসলে কোম্যান, সার্জে গ্ন্যাব্রি এবং রবার্ট লেভান্ডোফস্কি।

চেলসি: উইলফ্রেড কাবায়েরো, অ্যান্তোনিও রুডিগার, অ্যান্দ্রেস ক্রিশ্চিয়ানসেন, কার্ট জৌমা, এময়ারসন, মাতেও কোভাসিস, রস বার্কলি, রেস জেমস, মেসন মাউন্ট, হাডসন অডই এবং অলিভার জিরুড।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল বায়ার্ন মিউনিখ বনাম চেলসি বার্সেলোনা বনাম নাপোলি রাউন্ড অব ১৬


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর