Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাচদের স্বপ্ন গুঁড়িয়ে কোয়ার্টারে চেক প্রজাতন্ত্র

স্পোর্টস ডেস্ক
২৭ জুন ২০২১ ২৩:৫৫

গ্রুপ পর্বে অজেয় ডাচদের থামতে হলো শেষ ১৬’তেই। আর এদিন ডাচদের স্বপ্ন ভঙ্গ হলো আন্ডার ডগ চেক প্রজাতন্ত্রের কাছে। হাঙ্গেরির পুস্কাস অ্যারেনায় ডাচদের ২-০ গোলের ব্যবধানে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে চেকরা। এদিন চেকদের হয়ে গোল দুটি আসে যথাক্রমে থমাস হোলস এবং প্যাট্রিক শিকের কাছ থেকে।

ম্যাচের ৫৫তম মিনিটে ডাচ ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিটের লাল কার্ড দেখে মাঠ ছাড়ার পর ম্যাচের বাকি থাকা প্রায় ৩৫ মিনিটেরও বেশি সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে। আর এই সুযোগটাই কাজে লাগিয়েছে চেক। ম্যাচের ৬৮তম মিনিটে হোলসের গোলে লিড নেওয়ার পর ৮০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন প্যাট্রিক শিক। আর তাতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় চেক প্রজাতন্ত্রের।

বিজ্ঞাপন

এর আগে ১৯৯৬ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের রানার্সআপ হয়ে শেষ করেছিল চেকরা। ওয়েম্বলিতে সেবার জার্মানির কাছে অতিরিক্ত সময়ে ২-১ গোলের ব্যবধানে হারতে হয়েছিল চেকদের। শেষবার ২০১২ সালে ইউরোর কোয়ার্টারে খেলেছিল চেকরা। সেবার পর্তুগালের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। এর আগে ২০০৪ সালের ইউরোতে সেমি ফাইনাল পর্যন্ত গিয়েছিল তারা। সেবার গ্রীসের কাছে হেরেই যাত্রা শেষ হয়েছিল চেকদের।

ফিফার র‍্যাংকিংয়ে ডাচদের চেয়ে ২৬ ধাপ পেছনে থাকা চেক প্রজাতন্ত্র শেষ ষোলর ম্যাচে ছিল দুর্দান্ত। ফিফার র‍্যাংকিংয়ে ১৬ নম্বরে নেদারল্যান্ডস আর চেক প্রজাতন্ত্রের অবস্থান ৪০-এ। তবে মাঠের খেলায় লড়াইটা ছিল সমানে সমান। পুস্কাস অ্যারেনায় ডাচদের শুরু থেকেই জেঁকে ধরেছিল চেক। আর ১০ জনের দলে পরিণত হওয়ার পর আরও যেন পাত্তায় পেল না ডাচরা।

বিজ্ঞাপন

গোটা ম্যাচ জুড়ে অধিকাংশ সময় বলের দখলে রেখেও চেকদের সঙ্গে আক্রমণে পেরে ওঠেনি ডাচরা। ম্যাচের ৫২ শতাংশ বল ছিল ডাচদের দখলে, যে মধ্যে ৬টি শটের মধ্যে লক্ষ্যে ছিল না একটিও শট। বিপরীতে চেকদের ১২টি শটের মধ্যে ৫টিই ছিল গোলমুখে। আর গোলের সুযোগ তৈরি ক্ষেত্রেও ডাচদের পেছনে ফেলে দিয়েছে চেকরা। নেদারল্যান্ডসের মাত্র ৪টি গোলের সুযোগ তৈরির বিপরীতে চেকদের গোলের সুযোগ তৈরির সংখ্যা ছিল ১২টি। অর্থাৎ মাঠে ডাচদের তুলনায় তিনগুণ বেশি গোলের সুযোগ তৈরি করে চেকরা।

২২তম মিনিটে সেভিকের দুর্দান্ত এক ক্রসে মাথা ছোঁয়ান সচেক তবে বল লক্ষ্যে রাখতে পারেননি তিনি। এরপর ৩৮তম মিনিটে প্রতি আক্রমণে বল নিয়ে ডাচদের ডি-বক্সে ঢুকে পড়েন ম্যাসপাস্ট। তাঁর সামনে ফাঁকায় থাকা বারাক তবে বল তাকে পাস দেওয়ার আগেই ডি-লিট দুর্দান্ত এক ট্যাকেলে বল কেড়ে নেন। আর তাতেই প্রথমার্ধ গোলশূন্যতে শেষ হয়।

বিরতি থেকে ফিরেই ম্যাচের ৫২তম মিনিটে দুর্দান্ত এক আক্রমণে ডাচ স্ট্রাইকার মালেন দুর্দান্ত স্কিলে কয়েকজন চেক ডিফেন্ডারকে ছিটকে দিয়ে ঢুকে পড়েন ডি-বক্সে। মালেনের সামনে তখন শুধু চেক গোলরক্ষক ভ্যাচলিক তবে চেক গোলরক্ষকের দুর্দান্ত সেভে সে যাত্রায় রক্ষা মেলে। পরের মিনিটেই প্রতি আক্রমণে প্যাট্রিক শিক বল নিয়ে ডাচদের ডি-বক্সে ঢুকতে যান আর ঠিক তার আগেই তাকে আটকাতে না পেরে হাত দিয়ে টেনে ধরেন ডাচ ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট।

ডি-বক্সের ঠিক বাইরে শিককে অবৈধভাবে হাত দিয়ে টেনে ধরে ফেলে দেওয়ায় রেফারি ডি লিটকে হলুদ কার্ড দেখায় এবং চেকদের ফ্রি কিক উপহার দেন। কিন্তু নিজের সিদ্ধান্ত সম্পর্কে শতভাগ নিশ্চিত হওয়ার জন্য ভিএআরের সাহায্য নেন রেফারি। আর ভিএআর দেখে হলুদ কার্ডের সিদ্ধান্ত বদলে ডি লিটকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। আর তাতেই ম্যাচের বাকি থাকা ৩৫ মিনিটেরও বেশি সময় ১০ জনের দল নিয়ে খেলতে হয়েছে ডাচদের। আর এটারই সুযোগ নিয়ে আরও বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে চেক প্রজাতন্ত্র।

অবশেষে ৬৮তম মিনিটে এসে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় থমাস হোলস। কর্নার থেকে উড়ে আসা বল দূরের পোস্ট থেকে হেড দিয়ে গোলমুখে বল ঠেলে দেন থমাস ক্যালাস। আর গোলমুখ থেকে বল জালে জড়ালেন থমাস হোলস। ১-০ ব্যবধানে এগিয়ে গেল চেকরা।

লিড নেওয়ার ঠিক ১২ মিনিট পরে মধ্যমাঠ থেকে বল টেনে নিয়ে ডি-বক্সের ভেতর ঢুকে থমাস হোলস বল বাড়িয়ে দেন প্যাট্রিক শিকের উদ্দেশে। আর ডি-বক্সের ভেতর থেকে দুর্দান্ত এক ফিনিশিংয়ে টুর্নামেন্টে নিজের চতুর্থ গোলের দেখা পেয়ে যান শিক। তাতেই ডাচদের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে লিড নেয় চেকরা। শেষের ১০ মিনিট বেশ কিছু আক্রমণ করেও আর ম্যাচে ফিরতে পারেনি ডাচরা।

কোয়ার্টার ফাইনালে আগামী ৩ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টায় ডেনমার্কের মুখোমুখি হবে চেক প্রজাতন্ত্র। চেকরা শেষ ১৬’তে ওয়েলসকে ৪-০ গোলের ব্যবধানে উড়িয়ে কোয়ার্টারের টিকিট কাটে।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ চেক প্রজাতন্ত্র ডাচ নেদারল্যান্ডস বনাম চেক প্রজাতন্ত্র

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর