Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইনজুরি প্রসঙ্গে তাসকিন— এটাই জীবন

স্পোর্টস করেসপন্ডেন্ট
১ জুন ২০২২ ২২:২৫

হারিয়ে যেতে বসা তাসকিন আহমেদ ২০২১ সালে ফিরে নিজেকে দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। দেশের বাইরে তাসকিনই এখন বাংলাদেশের পেস আক্রমনের নেতা। তবে মাঠের বোলিংকে নিয়ন্ত্রণ করা সম্ভব হলেও ইনজুরি সমস্যাকে তো আর নিয়ন্ত্রণ করা সম্ভব না! পেস বোলারদের ক্ষেত্রে যেটা অলিখিত নিয়মই বলা চলে। তাসকিন নিজেও মনে মনে সেটা মেনে নিয়েছেন।

২০২১ সালের শ্রীলংকার সিরিজের পর থেকে ইনজুরির কারণে ৫টি টেস্ট মিস করেছেন তাসকিন। ইনজুরিতে পড়েছেন, পুনর্বাসনে কষ্ট করে ফের ফিরেছেন। তাসকিনের কথায়, ফাস্ট বোলারদের জীবনটাই এমন।

বুধবার (১ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের তাসকিন বলেন, ‘চোট তো জীবনের অংশ। দুনিয়ার সব ফাস্ট বোলারই কমবেশি চোটে পড়ে। এটা হবে, আবার ফিরে আসতে হবে—এটাই জীবন, এটাই মজা। সবার পরামর্শেই পুনর্বাসন শুরু হয়েছে এবং সেখানে উন্নতিও হচ্ছে। পুনর্বাসন করতে করতেই উন্নতি হবে।’

দেশের মাটিতে পাকিস্তান সিরিজের পর দক্ষিণ আফ্রিকার সফরে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি তাসকিন। কাঁধের চোট নিয়ে ফেরেন দেশে। পরে অস্ত্রোপচারের শঙ্কা জেগেছিল। ইংল্যান্ডে গিয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে অস্ত্রোপচার অবশ্য করতে হয়নি। তবে দীর্ঘদিন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকতে হয়েছে।

তাসকিন জানেন চোটমুক্ত থাকার নিশ্চয়তা নেই। ফিট থাকার যে প্রসেস সেটা অনুসরনে তার মনোযোগ। বাংলাদেশের এক সময়কার সেরা পেসার মাশরাফি বিন মুর্তজার উদাহরণও টেনেছেন তাসকিন।

বলেছেন, ‘প্রক্রিয়া অনুসরণ করতে হবে। শুধু প্রক্রিয়া ও ডিসিপ্লিনই নিয়ন্ত্রণে আছে, এটিই আরও তীব্রভাবে করতে চাই। চোটের বাধা আসবেই মাঝেমধ্যে। আর আমাদের সবচেয়ে বড় উদাহরণ মাশরাফি (বিন মুর্তজা) ভাই চোটের সঙ্গে লড়াই করেই খেলেছেন। এসব দেখে আমরা তরুণ পেসাররা অনুপ্রেরণা পাই, চোট আসবেই, তবে ফিরে আসতে হবে।’

সম্প্রতি সময়ে বাংলাদেশের পেস বোলিং ডিপার্টমেন্টের উন্নতি বেশ লক্ষণীয়। পেসার হিসেবে তাসকিনস্বপ্ন দেখেন একদিন পেসাররাই টেস্ট জেতাবে বাংলাদেশকে।

তারকা পেসার বলেন, ‘আত্মবিশ্বাস থাকলে অনেক কিছুই সম্ভব হয়ে যায়, আল্লাহর রহমত ও চেষ্টা থাকলে। একদিন বাংলাদেশকে ফাস্ট বোলাররাও ম্যাচ জেতাবে, এগুলোই স্বপ্ন দেখি ঘরে বসে। চেষ্টা করছি, সবাই অনেক পরিশ্রম করছি। একসময় আমরাও টেস্ট জেতাব। হয়তো এই কথা শুনলে হাসিও লাগতে পারে, তবে একদিন এই কথা সত্যি হবে।’

পুর্নাসন প্রক্রিয়ার মধ্যে থাকা তাসকিন আজ মাঠে ফিরেছেন। আজ একাডেমি মাঠে ৮ ওভার বোলিং করতে দেখা গেছে তাকে। প্রত্যাশার কথা জানালেন, আসন্ন ওয়েন্ট ইন্ডিজ সিরিজে খেলতে চান সব ফরম্যাটেই।

সারাবাংলা/এসএইচএস

তাসকিন আহমেদ বিসিবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর