Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেমন হবে ব্রাজিলের শুরুর একাদশ?

স্পোর্টস ডেস্ক
৯ ডিসেম্বর ২০২২ ১৫:০৫

কাতার বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছে ব্রাজিল। সাম্বা নৃত্যে এখন পর্যন্ত বিশ্বকাপ মাতিয়ে রেখেছেন নেইমার-ভিনিসিয়াসরা। এবার পরীক্ষা আরও বড়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের। ক্রোয়েশিয়ার বিপক্ষে অবশ্য অতীত প্রেরণা যোগাচ্ছে ব্রাজিলকে। দুই দলের মুখোমুখি লড়াইয়ে কখনোই হারেনি ব্রাজিল। এবারেও সেই ধারা ধরে রাখার লক্ষ্য নেইমারদের।

বিশ্বকাপের মঞ্চে দুইবার দেখা হয়েছে ক্রোয়েশিয়া-ব্রাজিলের। দুইবারই জিতেছিল সেলেকাওরা। তবুও ইউরোপের পরাশক্তি দলটির বিপক্ষে সতর্কতার সঙ্গে একাদশ সাজাবেন তিতে। কারণ বিশ্বমঞ্চে গত ২০ বছরে নকআউটে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি রেকর্ড ব্রাজিল। তাই সেমিতে নামার আগে অতীত ভাবাচ্ছে ব্রাজিলকে।

দলের ইনজুরি সমস্যার সমাধান আসেনি এখনো। নেইমার, দানিলো ফিরলেও লেফট ব্যাক অ্যালেক্স তেয়াস ছিটকে গেছেন গোটা বিশ্বকাপ থেকে। আর অ্যালেক্স সান্দ্রো এখনো পুরোপুরি ফিট হতে পারেননি। তাই তাকে নিয়ে শঙ্কা খেলতে পারবেন কি না কোয়ার্টার ফাইনালে। তাই তো শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দলের একাদশই মাঠে নামাতে পারেন তিতে।

একাদশ একই থাকলেও খেলার ধরনে পরিবর্তন আনতে পারেন তিতে। বিশ্বকাপের গ্রুপ পর্ব এবং শেষ ষোলোতে ৪-১-২-১ ফরমেশনে খেলেছে সেলেকাওরা। যেখানে রক্ষণের ঠিক সামনে ঢাল হিসেবে ছিলেন কার্লোস ক্যাসেমিরো। তার সামনে মধ্যমাঠ আর আক্রমণের সিঁড়ি হিসেবে খেলেছেন নেইমার জুনিয়র এবং লুকাস পাকুয়েতা। আক্রমণ ভাগের বাঁ দিকে ভিনিসিয়াস জুনিয়র, ডান দিকে রাফিনহা আর স্ট্রাইকার হিসেবে খেলেছেন রিচার্লিসন।

তবে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফরমেশনে আসতে পারে পরিবর্তন। ক্রোয়েশিয়াকে চমকে দিতে ব্রাজিল এবার কিছুটা পরিবর্তন আনবে। এবার রক্ষণের সামনে তিনজনের মিডফিল্ডার খেলাতে পারেন তিতে, আর এর সামনে দুই জনের আক্রমণাত্মক খেলোয়াড়। এর সামনে একক স্ট্রাইকার হিসেবে খেলতে পারেন রিচার্লিসন।

ব্রাজিলিয়ান সংবাদ মাধ্যম অনুযায়ী ব্রাজিলের সম্ভাব্য একাদশ—

গোলরক্ষক: অ্যালিসন বেকার,

রক্ষণভাগ: দানিলো, থিয়াগো সিলভা, মারকুইনহোস, এডার মিলিতাও।

মধ্যভাগ: ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা, রাফিনহা।

আক্রমণভাগ: ভিনিসিয়াস জুনিয়র, নেইমার জুনিয়র, রিচার্লিসন।

সারাবাংলা/এসএস

কাতার বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ২০২২ ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া শুরুর একাদশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর