Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালান্ডের ৫ গোলে লাইপজিগকে উড়িয়ে দিল সিটি

স্পোর্টস ডেস্ক
১৫ মার্চ ২০২৩ ০৮:০৯

লাইপজিগের মাঠে ১-১ গোলে ড্র করে আসার পর ম্যানচেস্টার সিটি কোচ মজা করে বলেছিলেন ফিরতি লেগে হয়তো ৭টা স্ট্রাইকার নামাবো মাঠে। ইতিহাদে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে ৭ স্ট্রাইকার না নামালেও লাইপজিগের জালে ৭ বার বল জড়িয়েছে সিটিজেনরা। যার মধ্যে নরওয়েজিয়ান স্ট্রাইকার এর্লিং হালান্ডই গোল করেছেন ৫টি। গড়েছেন রেকর্ড আর ম্যানসিটি ৭-০ গোলের ব্যবধানে জিতে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। বাকি দুটি গোল করেছেন কেভিন ডি ব্রুইন এবং ইয়াকি গুন্দোয়ান।

বিজ্ঞাপন

শেষ ষোলোর প্রথম লেগে লাইপজিগের মাঠে ১-১ গোলে ড্র করেছিল ম্যানচেস্টার সিটি। আর দুই লেগ মিলিয়ে ৮-১ গোলে এগিয়ে থেকে শেষ আটে সিটিজেনরা।

শেষ ৯টি ম্যাচে হালান্ডের নামের পাশে গোলের সংখ্যা ছিল মাত্র ৩টি। যা তার নামের পাশে লাগছিল বড্ড বেমানান। তবে লাইপজিগের বিপক্ষে পাঁচবার বল জালে জড়িয়ে গড়লেন নতুন রেকর্ড।

শুরু থেকে জার্মান দলটিকে চেপে ধরে সিটি। একাদশ মিনিটে প্রথম সুযোগ পায় তারা। নিজেদের অর্ধ থেকে লম্বা করে বল বাড়ান নাথান আকে। প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে গতিতে পেছনে ফেলে বক্সে ঢুকে টোকা দেন হালান্ড। তবে রুখে দেন গোলরক্ষক। কিছুক্ষণ পর ১ মিনিট ১৮ সেকেন্ডের মধ্যে দুই গোল করে সিটিকে শেষ আটের পথে এগিয়ে নেন হালান্ড। ২২তম মিনিটে স্পটকিকে প্রথম গোলটি করেন নরওয়ের ফরোয়ার্ড। বক্সে লাইপজিগের ডিফেন্ডার বেনিয়ামিন হেনরিকসের হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে রেফারি পেনাল্টি দিয়েছিলেন।

এরপর কেভিন ডি ব্রুইনের শট ক্রসবারে লেগে ফিরে আসলে হেডে জালে পাঠান হালান্ড। চ্যাম্পিয়ন্স লিগে ২৫ ম্যাচে হালান্ডের ৩০ নম্বর গোল এটি। প্রতিযোগিতাটিতে তার চেয়ে কম ম্যাচে এই মাইলফলক ছুঁতে পারেননি আর কেউ। তিনি ভেঙে দিলেন সাবেক ডাচ ফরোয়ার্ড রুড ভন নিস্টলরয়ের (৩৪ ম্যাচ) রেকর্ড।

প্রথমার্ধের যোগ করা সময়ে হ্যাটট্রিক পূর্ণ করেন হালান্ডের। ডি ব্রুইন কর্নারে রুবেন ডিয়াজের জোরাল হেড লাগে পোস্টে। বল গোললাইনের ওপর দিয়ে চলে যায় অন্য পাশে। লাইপজিগের এক ডিফেন্ডারের ক্লিয়ারের চেষ্টায় বল হালান্ডের পায়ে লেগে জালে জড়ায়। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে প্রথমার্ধে একাধিক হ্যাটট্রিক করলেন হালান্ড। প্রথম জন সাবেক ইতালিয়ান ফুটবলার মার্কো সিমোনে, ১৯৯৬ সালে এসি মিলানের হয়ে ও ২০০০ সালে মোনাকোর জার্সিতে।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান ৪-০ করেন গুন্দোয়ান। এর মিনিট চারেক পরে আরও দুটি গোল করেন হালান্ড। এতেই সিটির হয়ে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের নতুন রেকর্ড গড়লেন তিনি। ভেঙে দিলেন টমি জনসনের প্রায় শতবর্ষী রেকর্ড। ১৯২৮-২৯ মৌসুমে ৩৮ গোল করে রেকর্ডটি গড়েছিলেন সাবেক এই ইংলিশ স্ট্রাইকার। আর হালান্ডের গোল সংখ্যা বর্তমানে ৩৯টি।

হালান্ডের কীর্তি আছে আরও। স্রেফ তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে ৫ গোল করলেন তিনি। ২০১২ সালে বার্সেলোনার হয়ে বায়ার লেভারকুজেনের বিপক্ষে লিওনেল মেসি ও ২০১৪ সালে শাখতার দোনেৎস্কের হয়ে বাতে বরিসভের বিপক্ষে লুইস আদ্রিয়ানো এই নজির গড়েছিলেন।

শেষ দিকে এসে ডি ব্রুইন গোল করলে ৭-০ ব্যবধানে জিতে শেষ আট নিশ্চিত করে ম্যানসিটি।

এদিকে পোর্তোর মাঠে গোলশূন্য ড্র করেছে ইন্টার মিলান। প্রথম লেগে ১-০ গোলে জেতায় শেষ আটের টিকেট পেয়েছে ইতালিয়ান দলটি।

সারাবাংলা/এসএস

২০২২/২৩ মৌসুম উয়েফা চ্যাম্পিয়নস লিগ এর্লিং হালান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর