Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিষেধাজ্ঞায় জুভেন্টাস, চেলসিকে জরিমানা

স্পোর্টস ডেস্ক
২৯ জুলাই ২০২৩ ১৪:৩৮

আগেই জানা গিয়েছিল এবারের উয়েফা কনফারেনস লিগ থেকে নিজেদের সরিয়ে নেবে জুভেন্টাস। তবে এবার সরাসরি তাদের ওপর নিষেধাজ্ঞা দিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা- উয়েফা। ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) বা আর্থিক নীতি ভঙ্গ করায় এই শাস্তি পেতে হচ্ছে ইতালিয়ান ক্লাবটিকে। জুভেন্টাসকে ইউরোপীয় ক্লাব প্রতিযোগিতায় এক বছরের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা। আর সেই সঙ্গে এফএফপি নিয়ম না মানায় শাস্তি পেতে হচ্ছে চেলসিকেও।

সময়টা মোটেও ভালো কাটছে না জুভেন্টাসের। ২০২২/২৩ মৌসুমে ইতালিয়ান সিরি আ’তে ১০ পয়েন্ট কাটা যায়। আর তাতেই লিগ টেবিলে সাত নম্বরে নেমে যায়। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগের জায়গাও হারায় তারা। তবে উয়েফার তৃতীয় সারির লিগ কনফারেন্স লিগে জায়গা হয় তাদের। সেই লিগ থেকেও নিজেদের সরিয়ে নিয়েছে তুরিনের বুড়িদের।

উয়েফা’র কোনো লিগেই খেলতে পারছে না জুভেন্টাস

উয়েফার দেয়া শাস্তি মেনে নিয়ে কনফারেনস লিগ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে ইতালিয়ান এই জায়ান্ট। তাই ২০২৩-২৪ মৌসুমে কোনো প্রকার ইউরোপিয়ান ফুটবলে দেখা যাবেনা ইতালির সফলতম ক্লাবটিকে। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সাথে বৈঠকের পর এক বছরের জন্য এই শাস্তি মেনে নেয় তুরিনের ক্লাবটি।

ফাইনান্সিয়াল ফেয়ার প্লে লঙ্গন করে জুভেন্টাস। দলবদলের তথ্য গোপন করেছিল ক্লাবটি। দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করার দায়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) তাদের শাস্তি দেয়। জানুয়ারিতে ওই অপরাধে এফআইজিসি জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছিল। পরবর্তীতে এপ্রিলে সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে নতুন করে বিচারের আহ্বান জানায় দেশটির সর্বোচ্চ ক্রীড়া আদালত (স্পোর্টস গ্যারান্টি বোর্ড)। তার প্রেক্ষিতে এফআইজিসির আপিল বিভাগ ১০ পয়েন্ট কেটে রাখে তাদের।

এদিকে এফএফপি’র নিয়ম না মানায় শাস্তি পেতে হচ্ছে চেলসিকেও। তারাও উয়েফাকে অসমপূর্ণ আর্থিক ভুল তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি জানিয়েছে, ২০১২ থেকে ২০১৯ সালের মধ্যে চেলসি এই অপরাধ করেছে।

জুভেন্টাসকে ১৭.১৪ মিলিয়ন পাউন্ড এবং চেলসিকে ৮.৫৭ মিলিয়ন পাউন্ড জরিমানা করা হয়েছে। জুভেন্টাস যদি পরের তিন বছর আর্থিক নিয়ম মেনে চলে, তবে এই আর্থিক জরিমানার অর্ধেক দিলেই চলবে। আর চেলসি ইতোমধ্যে জরিমানা দিয়ে বিষয়টি নিষ্পত্তি করতে রাজি হয়েছে।

উয়েফা জানিয়েছে, ২০২২ সালের মে মাসে ক্লাবটির (চেলসি) মালিকানায় পরিবর্তন আসে। তবে তার আগের মালিকানাধীনের সময় ২০১২-১৯ পর্যন্ত সাত বছরে তারা অসম্পূর্ণ আর্থিক প্রতিবেদন দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে চেলসি জানিয়েছে, তারা উয়েফাকে এ ব্যাপারে সম্পূর্ণ সহযোগিতা করবে। ব্যাপারটি নিষ্পত্তি করতে চায় তারা।

জুভেন্টাসও মেনে নিয়েছে উয়েফার এই অভিযোগ। তারা জানিয়েছে, উয়েফার সিদ্ধান্ত গ্রহণ করেছে তরা এবং এ ব্যাপারে কোনো আবেদন করবে না। ক্লাবটির প্রেসিডেন্ট জিয়ানলুকা ফেরেরো বলেছেন, ‘উয়েফার এই সিদ্ধান্তে আমরা অনুতপ্ত। আমরা এই রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত নিয়েছি।’

সারাবাংলা/এসএস

উয়েফা চেলসি জুভেন্টাস নিষেধাজ্ঞা


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর