বিজ্ঞাপন

উয়েফা’র কোনো লিগেই খেলতে পারছে না জুভেন্টাস

July 10, 2023 | 2:10 pm

স্পোর্টস ডেস্ক

সময়টা মোটেও ভালো কাটছে না জুভেন্টাসের। ২০২২/২৩ মৌসুমে ইতালিয়ান সিরি আ’তে ১০ পয়েন্ট কাটা যায়। আর তাতেই লিগ টেবিলে সাত নম্বরে নেমে যায়। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগের জায়গাও হারায় তারা। তবে উয়েফার তৃতীয় সারির লিগ কনফারেন্স লিগে জায়গা হয় তাদের। তবে এবার সেই লিগ থেকেও নিজেদের সরিয়ে নিতে বাধ্য হয়েছে তুরিনের বুড়িদের।

বিজ্ঞাপন

উয়েফার দেয়া শাস্তি মেনে নিয়ে কনফারেন্স লিগ থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছে ইতালিয়ান এই জায়ান্ট। তাই ২০২৩-২৪ মৌসুমে কোনো প্রকার ইউরোপিয়ান ফুটবলে দেখা যাবেনা ইতালির সফলতম ক্লাবটিকে। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সাথে বৈঠকের পর এক বছরের জন্য এই শাস্তি মেনে নেয় তুরিনের ক্লাবটি।

ফাইনান্সিয়াল ফেয়ার প্লে লঙ্গন করে জুভেন্টাস। দলবদলের তথ্য গোপন করেছিল ক্লাবটি। দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করার দায়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) তাদের শাস্তি দেয়। জানুয়ারিতে ওই অপরাধে এফআইজিসি জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছিল। পরবর্তীতে এপ্রিলে সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে নতুন করে বিচারের আহ্বান জানায় দেশটির সর্বোচ্চ ক্রীড়া আদালত (স্পোর্টস গ্যারান্টি বোর্ড)। তার প্রেক্ষিতে এফআইজিসির আপিল বিভাগ ১০ পয়েন্ট কেটে রাখে তাদের।

নিজেদের দেশের থেকে শাস্তি পাওয়ার পর বাকি ছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার শাস্তিও। এবার সেই শাস্তিও নেমে এলো জুভেদের ঘাড়ে। ইতালির সর্বোচ্চ সাফল্যমণ্ডিত ক্লাবটিকে এবারের উয়েফা কনফারেন্স লিগ থেকে সরে দাঁড়াতে বাধ্য করা হয়। আসন্ন মৌসুমে সেই শাস্তি মেনে না নিলে, পরেরবার চ্যাম্পিয়নস লিগে নিষিদ্ধ হতো তারা। এ কারণেই এবারের কনফারেন্স লিগ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে জুভে।

বিজ্ঞাপন

এর আগে ২০২২ সালের নভেম্বরে আর্থিক অনিয়মের অভিযোগে পদত্যাগ করেছিলেন ক্লাবের সভাপতি আন্দ্রে আগনেল্লি ও সহ-সভাপতি পাভেল নেদভেদ। এরপর আগনেল্লিকে দুই বছর এবং নেদভেদকে ৮ মাসের জন্য ফুটবল থেকে নির্বাসনে দেওয়া হয়। সবমিলিয়ে অতীত ও বর্তমান মিলিয়ে জুভেন্টাসের ১১ জন পরিচালকের ওপর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন