Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডের স্বপ্ন ভেঙে বিশ্বকাপ জিতল স্পেন

স্পোর্টস ডেস্ক
২০ আগস্ট ২০২৩ ১৯:১৪

অস্ট্রেলিয়ার সিডনির স্টেডিয়ামে তখন ৭৬ হাজার দর্শকে ঠাঁসা। রোববার (২০ আগস্ট) ইংল্যান্ড ও স্পেনের মধ্যকার ফুটবল বিশ্বকাপের ফাইনাল হলো ফাইনালের মতোই। তবে শেষ পর্যন্ত ম্যাচের নিষ্পত্তি মাত্র একটি গোলে। স্প্যানিশ অধিনায়ক ওলগা কারমনার করা গোলে প্রথমবার বিশ্বকাপ জয়।

নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা হলো অতিরিক্ত আরও ১৩ মিনিট। তবে সেই ১৩ মিনিটেও শেষ বাঁশি বাজেনি। খেলা চলেছে মোট ১৫ মিনিট। আর শেষ বাঁশি যখন বাজল স্পেনের অপেক্ষার অবসান ঘটল তখন। ডাগআউট থেকে মাঠে ছুটে গেলেন বেঞ্চের খেলোয়াড়রা। সতীর্থদের সঙ্গে তারা মেতে উঠলেন আনন্দ উৎসবে। স্বপ্নের পথচলায় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপ জিতল স্পেন।

ইংল্যান্ডের সামনে ছিল দীর্ঘ সময়ের অপেক্ষার অবসান ঘটানোর সুযোগ। দুর্দান্ত দল নিয়ে সুযোগ ছিল সেই ১৯৬৬ সালের পর ফিফা ফুটবল বিশ্বকাপের শিরোপা ঘরে ফিরিয়ে আনার। তবে এবার তাদের স্বপ্ন ভঙ্গ স্প্যানিশদের কাছে। ম্যাচের ২৯তম মিনিটে মারিওনা ক্যালদেন্তের কাছ থেকে ডি বক্সের ভেতর পাস পেয়ে যান কারমনা। আর সেখান থেকেই বাকি কাজটা সেরে ফেলেন বল জালে জড়িয়ে। এই গোলই গড়ে দেয় ম্যাচের ভাগ্য। স্পেন প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে।

এর আগে মাত্র দুইবার বিশ্বকাপের মূল পর্বে খেলেছে স্পেন। যার একটিতেও তারা নক আউট পর্বের কোনো ম্যাচেই জিততে পারেনি। দুই আসরে মাত্র সাতটি ম্যাচ জিতেছিল। আর ২০১৯ সালের বিশ্বকাপে সর্বোচ্চ শেষ ষোলোতে খেলার যোগ্যতা অর্জন করেছিল। তবে নিজেদের খেলতে আসা তৃতীয় বিশ্বকাপেই বাজিমাৎ স্প্যানিশদের। এবার সাত ম্যাচের ছয়টি জিতে অবিশ্বাস্যভাবে মাথায় পরল বিশ্ব জয়ের মুকুট।

গেল বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ঘরে তোলা ইংল্যান্ডকেই ফাইনালে ফেভারিট মনে করা হচ্ছিল। দুর্দান্ত ফর্মে থাকা ইংলিশরা ম্যাচের ১৬ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারতো। ১৫ গজ দূর থেকে ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড লরেন হেম্পের শট ক্রসবারে লাগে। তবে ভাগ্য সহায় থাকায় বেঁচে যায় স্প্যানিশরা। এরপর ২৯তম মিনিটে কারমনার গোলে এগিয়ে যায় স্পেন।

ব্যবধান দ্বিগুণ করার সুযোগ আসে প্রথমার্ধেই। তবে সালমা পারাইয়েলোর শট লাগে পোস্টে আর তাতেই ২-০ হয়নি ব্যবধান।

বিরতির পর দ্বিতীয়ার্ধে ফিরেই ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ পায় স্পেন। ৬৯তম মিনিটে পেনাল্টি পায় স্পেন। তবে মিডফিল্ডার জেনিফার এরমোসের নেওয়া দুর্বল শট রুখে দেন ইংলিশ গোলরক্ষক। আর তাতেই ম্যাচে টিকে থাকে ইংল্যান্ড। ম্যাচে ফিরতে মরিয়া ইংল্যান্ড চাপ বাড়ায় শেষ দিকে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা কিছুতেই। উৎসবে মাতে স্পেন।

সারাবাংলা/এসএস

টপ নিউজ ফিফা নারী বিশ্বকাপ বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন বনাম ইংল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর