Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক
৮ নভেম্বর ২০২৩ ০৯:২৩

কোনো বিশেষণে তার এই ইনিংসকে বিশেষায়িত করা সম্ভব নয়। ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা, সেটা হয়ত প্রায়শই বলা হয়। গ্লেন ম্যাক্সওয়েলের ইনিংসটি হয়ত সেটিকেই নতুনভাবে তুলে ধরল ক্রিকেট দুনিয়ার সামনে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাক্সওয়েলের মহাকাব্যিক ২০১ রানের এই ইনিংসে অবিশ্বাস্য এক জয়ে সেমিতে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া। ডাবল সেঞ্চুরির এই ম্যাচে ম্যাক্সওয়েলের ব্যাট গড়েছে অনেক রেকর্ডও।

ক্র্যাম্পের কারণে ইনিংসের প্রায় অর্ধেক অংশ দাঁড়িয়ে থেকেই খেলতে হয়েছে ম্যাক্সওয়েলকে। তবে শুধুমাত্র কবজির জোরেই অবিশ্বাস্য এই ইনিংসটি খেলেছেন তিনি। ২১ চার ও ১০ ছক্কায় ১২৮ বলে পূর্ণ করেছেন ডাবল সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার পক্ষে ওয়ানডেতে এটিই প্রথম ডাবল সেঞ্চুরি ও সর্বোচ্চ রান। ম্যাক্সওয়েল পেছনে ফেলেছেন শেন ওয়াটসনকে, বাংলাদেশের বিপক্ষে ২০১১ সালে ১৮৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। এরপর আছেন ১৮১ রান করা ম্যাথু হেইডেন, ১৭৯ ও ১৭৮ রান করা ডেভিড ওয়ার্নার।

বিশ্বকাপের সর্বোচ্চ ব্যক্তিগত রান করার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ম্যাক্সওয়েল। তার সামনে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, তিনি করেছিলেন ২১৫ রান। তালিকার সবার ওপরে আছেন ২৩৫ রান করা নিউজিল্যান্ডে মারটিন গাপটিল।

ওয়ানডেতে রান তাড়া করতে নেমে ম্যাক্সওয়েলের ইনিংসটিই সর্বোচ্চ। ম্যাক্সওয়েল ছাড়িয়ে গেছেন ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রান তাড়া করতে নেমে পাকিস্তানের ফাখার জামানের করা ১৯৩ রানের ইনিংসকে। নন ওপেনার হিসেবে মাঠে নামা ব্যাটারদের মাঝেও এটি সর্বোচ্চ ইনিংস। ম্যাক্সওয়েল পেছেন ফেলেছেন জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রিকে, ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে ১৯৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ম্যাক্সওয়েল নেমেছিলেন ৬ নম্বরে, এর আগে এই পজিশনের সর্বোচ্চ ইনিংস ছিল ১৯৮৩ বিশ্বকাপে ভারতের কপিল দেবের, তিনি জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন ১৭৫ রান।

১২৮ বলে ডাবল সেঞ্চুরি পূরণ করেছেন ম্যাক্সওয়েল। এটি ওয়ানডেতে দ্বিতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরি। সবার ওপরে আছেন ১২৬ বলে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করা ভারতের ইশান কিষান।

ম্যাক্সওয়েল ও কামিন্সের ২০২ রানের জুটি বিশ্বকাপে ৭ম ও এর নিচের যেকোনো পজিশনের সর্বোচ্চ জুটি। তারা পেছনে ফেলেছেন ২০১৫ সালে ইংল্যান্ডের জস বাটলার ও আদিল রশিদের ১৭৭ রানের জুটিকে। এই ইনিংসে ম্যাক্সওয়েল মেরেছেন ১০টি ছক্কা, যা বিশ্বকাপের এক ইনিংসে ৫ম সর্বোচ্চ। ১৭ ছক্কা মেরে সবার ওপরে আছেন ইংল্যান্ডের এউইন মরগান।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ গ্লেন ম্যাক্সওয়েল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর