Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজে নিরাপত্তায় এবারই প্রথম নারী পুলিশ


৩০ জুলাই ২০২০ ১৫:০০

প্রথমবারের মতো মক্কায় হজের নিরাপত্তা কাজে নারী পুলিশ অফিসার ব্যবহার করছে সৌদি কর্তৃপক্ষ। এর আগে গত বছর সৌদি সরকার নারীদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার অনুমতি দেয়। গত বছর একই ঘোষণায় সৌদি সরকার জানিয়েছিলো— নারী পুলিশ অফিসাররা তাদের পুরুষ সহকর্মীর মতোই হজের নিরাপত্তায় কাজ করতে পারবেন। খবর আরব নিউজ।

প্রথমবারের মতো পবিত্র হজের নিরাপত্তায় কাজ করছেন এমন নারী ক্যাডেটদের একজন সদস্য আফনান আবু হোসেইন বলেন, এটি আমাদের জন্য সম্মান ও আনন্দের উৎস। সাধারণ দিনের চেয়ে হজের সময় আমাদের জন্য খুবই ব্যস্ততার সময়।

বিজ্ঞাপন

করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে এবারের হজ সীমিত পরিসরে পালন হচ্ছে সৌদি আরবে। প্রত্যেক হাজির বাড়ি বাড়ি গিয়ে তাদের স্বাস্থ্য তথ্য জেনে হজের জন্য অনুমতি দেওয়া হয়। বুধবার (২৯ জুলাই) হাজীদের স্বাস্থ্য পরীক্ষা ও কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে এক ভিন্ন আঙ্গিকে এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এদিন হাজিরা মসজিদুল হারাম থেকে মিনায় যান। সেখানে এক রাত অবস্থান করে বৃহস্পতিবার ভোরে আরাফাত ময়দানের উদ্দেশে রওয়ানা হোন। আরাফাতের ময়দানে হজ যাত্রীদের জন্য বিশেষ নিরাপত্তা ও ব্যাপক চিকিৎসা ব্যবস্থা রয়েছে।

এদিকে সৌদি আরবের পুলিশ বিভাগ জানিয়েছে, বুধবার অনুমতি ছাড়া হজে অংশ নিতে যাওয়া ২৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের প্রত্যেককে সর্বোচ্চ ১০ হাজার রিয়াল জরিমানা করা হতে পারে।

করোনাভাইরাস মক্কা হজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর