Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউ’র ৪২৮ কোটি টাকার বাজেট


২ জুলাই ২০১৮ ১৭:০৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪২৮ কোটি ২১ লাখ ১০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। যা বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ৬০ কোটি ৮০ লাখ ৫২ হাজার কোটি টাকা বেশি। অর্থাৎ নতুন বাজেটে বরাদ্দ বেড়েছে ১৬ দশমিক ৫৫ শতাংশ।

সোমবার (২ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ‘২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট’ শীর্ষক সংবাদ সম্মেলনে সভাপতিত্বে করেন। বাজেটের বিভিন্ন তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির কোষাধক্ষ্য অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল।

বাজেটে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ১৯২ কোটি টাকা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য ১০৫ কোটি ৬০ লাখ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৩১ কোটি টাকা ও ঘটতি ধরা হয়েছে ৯৯ কোটি ৬১ লাখ ১০ হাজার টাকা। বাজেটে বেতন বাবদ খরচ ধরা হয়েছে ১২২ কোটি ১ লাখ ৫৪ হাজার (২৮ দশমিক ৪৯ শতাংশ), ভাতা ১০১ কোটি ২৭ লাখ ৫৬ হাজার ( ২৩ দশমিক ৬৫ শতাংশ), সরবরাহ এবং সেবা ৯৯ কোটি ৬৯ লাখ (২৩ দশমিক ২৮ শতাংশ), মেরামত সংরক্ষণ ও পুনর্বাসন ২৪ কোটি ১২ লাখ (৫ দশমিক ৬৩ শতাংশ), পেনশন মঞ্জুরী ১৮ কোটি ৩১ লাখ (৪ দশমিক ২৮ শতাংশ), গবেষণা মঞ্জুরী ৮০ লাখ (দশমিক এক নয় শতাংশ) ও মূলধন মঞ্জুরীতে ৬২ কোটি (১৪ দশমিক ৪৮ শতাংশ) টাকার ব্যয় ধরা হয়েছে।

আলী আসগর মোড়ল বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে গবেষণা খাতে বরাদ্দ ছিল ৭ কোটি ৯৫ লাখ টাকা। চলতি অর্থ বছরের জন্য গবেষণা খাতে বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় অনুদান থেকে ৬ কোটি ১৫ লাখ, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন থেকে ৪ কোটি, মঞ্জুরী কমিশন (বিশেষ) ৮০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে। যা গবেষণা খাতে এখন পর্যন্ত সর্বোচ্চ বাজেট।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে ক্রয় সংক্রান্ত কমিটির চেয়ারম্যান উপ-উপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান জানান, জরুরি সেবার জন্য নতুন অর্থছরে ২০ থেকে ২৫ কোটি টাকার যন্ত্রপাতি কিনতে হবে। যত দ্রুত সম্ভব তা কেনার চেষ্টা করা হবে। তিনি বলেন, আশা করছি আগামী কয়েক মাসের মধ্যে ফের টেন্ডার আহ্বান করা হবে।

ডা. কনক কান্তি বড়ুয়া আরো বলেন, আমার প্রথম ইচ্ছা হচ্ছে এখানে জরুরি বিভাগ চালু করা। তা করতে আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ক্রয়ের ক্ষেত্রে অনেক সময় দেখা যায়, নিম্নমানের যন্ত্রপাতি দিয়ে দেয়। বিভিন্ন কমিটি অনুমোদন না দিলে, ভালোভাবে দেখা না হলে- নিম্নমানের যন্ত্রপাতি আসবে। তার জন্যেই সময় নিচ্ছি। তবে ছয় মাসের মধ্যেই আপনাদের সুখবর দিতে পারব।

গত ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৭১ তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত ও ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন পায়।

সারাবাংলা/ইএইচটি/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিএসএমএমইউ’র ৪২৮ কোটি টাকার বাজেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর