Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন অনশনকারী শিক্ষকরা


২৪ ডিসেম্বর ২০১৭ ১০:১৯

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা :  বেতনধাপে বৈষম্য কমানোর দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। সকাল ৮টা থেকেই শহীদ মিনার সরগরম হতে শুরু করে। দাবি আদায়ে থেমে থেমে দেওয়া হচ্ছে স্লোগান। বেতন বৈষম্য কমানোর জন্য অনশনকারী শিক্ষকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়েছেন।

আন্দোলনকারী শিক্ষকরা জানিয়েছেন, এরইমধ্যে তাদের সহকর্মীরা অসুস্থ হয়ে পড়েছেন।

এর আগে শনিবার সকাল ১০টায় ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের’ উদ্যাগে এই অনশন কর্মসূচি শুরু হয়। এতে মহাজোটের অধীনে থাকা ১০টি সংগঠনের শিক্ষকরা অংশ নিয়েছেন।

২০১৪ সাল থেকে আন্দোলন করে আসছেন। বর্তমানে তাদের গ্রেড ১৪ তম রয়েছে। তারা ১১ তম গ্রেডে উন্নীতর জন্য আজকের এ আমরণ অনশন। প্রধান শিক্ষকরা বর্তমানে ১০ম গ্রেডে বেতন পাচ্ছেন।

অনশনকারী শিক্ষকরা জানান, আগের বেতন স্কেলগুলোতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা বেতন পেতেন। কিন্তু ২০১৫ সালের বেতন কাঠামোতে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ব্যবধান তিন ধাপ।

এখন প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে (মূল বেতন ১০ হাজার ২০০) বেতন পাচ্ছেন। আর প্রধান শিক্ষকরা পাচ্ছেন ১০তম গ্রেডে (মূল বেতন ১৬ হাজার টাকা)। সহকারী শিক্ষকরা এই বৈষম্য নিরসনে প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে ১১তম গ্রেডে (১২ হাজার ৫০০) বেতন চান।

সারাবাংলা/একে

 

 

অনশন প্রাথমিকের-শিক্ষক বেতন বৈষম্য

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর