Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্বিক মূল্যস্ফীতি কমেছে সেপ্টেম্বরে


৯ অক্টোবর ২০১৮ ১৫:৪৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। একই সময়ে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯৭ শতাংশ। আর খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৭৩ শতাংশ।

মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য প্রকাশ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতি বাড়ানোর ক্ষেত্রে জ্বালানি তেলের ওপর নির্ভশীলতা কম। ফলে মূল্যস্ফীতিতে কম প্রভাব পড়বে। তাছাড়া আন্তর্জাতিক বাজারে খাদ্য পণ্যের দাম কম ছিল। তাই আমাদের দেশেও দাম কম ছিল। ফলে মূল্যস্ফীতি কমছে। বাড়ি ভাড়া, পরিবহন ও অন্যান্য পণ্যের দামও বাড়েনি।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে ৪ দশমিক ৯৯ শতাংশে দাঁড়িয়েছে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, আগের মাসে এই হার ছিল ৫ দশমিক শূন্য ৫ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ২২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৫১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৮ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৩৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ৪ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

পরিকল্পনামন্ত্রী মূল্যস্ফীতি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর