Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রায়ে স্বস্তি অ্যাটর্নি জেনারেলের


১০ অক্টোবর ২০১৮ ১৫:০২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিচারিক আদালতের দেওয়া আজকের রায়ে স্বস্তি বোধ করছি।  এই রায়ে বিচারের ইতিহাসে মাইলফলক রচিত হলো।

বুধবার (১০ অক্টোবর) গ্রেনেড হামলা মামলার রায়ের পর  সারাবাংলাকে দেওয়া প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন  অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, পুরো রায় পড়ার পর যদি দেখা যায়, কেউ সর্বোচ্চ শাস্তি প্রাপ্ত  হয়নি তবে তার যাবজ্জীবন এর বিরুদ্ধে উচ্চ আদালতে যাব।

এর আগে, বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন।

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময়ে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

একইসঙ্গে মামলার জীবিত বাকি ১১ আসামিকে ২০ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পরপরই দণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

এ রায়ে সন্তোষ জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে রায় পর্যালোচনার পর যদি মনে হয় কারও সাজা কম হয়েছে, সেক্ষেত্রে উচ্চ আদালতে সাজা বাড়ানোর আবেদন জানানো হবে বলে জানান তারা।

বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান নির্দোষ, তিনি কোনো অন্যায় করেননি। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

এদিকে, এ রায়ে খুশি হলেও পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনিসহ আওয়ামী লীগ নেতারা বলছেন, এই মামলায় তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল। আইনমন্ত্রী আনিসুল হকও বলেছেন, তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল।

আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রতিক্রিয়ায় জানিয়েছেন, রায় যথার্থ, দণ্ডাদেশ পাওয়া পলাতক আসামিদের শিগগিরই দেশে আনা হবে।

অন্যদিকে, রায়কে ‘ফরমায়েশি’ অভিহিত করে এই রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি সপ্তাহজুড়ে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

আরও পড়ুন-

রায়ে হতাশ স্বজনেরা
মুফতি হান্নানের সেই জবানবন্দি
রায়ে স্বস্তি অ্যাটর্নি জেনারেলের
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
২১ আগস্ট মামলার অভিযোগে যা বলা হয়েছে
তারেক নির্দেোষ, তিনি অন্যায় করেননি: আইনজীবী
তারেকের ভাগ্য নির্ধারণ আজ, কী করবে বিএনপি?
গ্রেনেড হামলা: যে নৃশংসতায় নিহত ২৪ (ভিজ্যুয়াল)
‘জ্ঞান ফিরলে দেখি, আমি লাশের ভেতরে শুয়ে আছি’
গ্রেনেড হামলা মামলার রায়, রাজধানীতে কড়া নিরাপত্তা
১৮০০ স্প্লিন্টারে দুর্বিষহ জীবন, দোষীদের ফাঁসি চান মাহবুবা
জজ মিয়া নয়— ‘জালাল’, দুর্ধর্ষ নামের আড়ালে হারায় যে নাম
রায় ঘিরে সতর্ক পুলিশ, নগরবাসীকে আশ্বস্ত করলেন ডিএমপি কমিশনার


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর