Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজয় উৎসবে শনিবার রাজধানীতে যেভাবে চলবেন


১৭ জানুয়ারি ২০১৯ ১৫:১০

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নিরঙ্কুশ বিজয়ে আগামী ১৯ জানুয়ারি ‘বিজয় উৎসব’ উদযাপন করবে আওয়ামী লীগ। এ উপলক্ষে ওইদিন বিশেষ ট্রাফিক নির্দেশনা মানতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছে ডিএমপি। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার স্বাক্ষরিত এক আদেশে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার( ১৯ জানুয়ারি) আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত ‘বিজয় দিবস’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন ভোর থেকেই ঢাকাসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে সোহরাওয়ার্দী উদ্যানে বাস, ট্রেন ও লঞ্চযোগে  ব্যাপক গণজমায়েত হবে।

ডিএমপি’র নির্দেশনায় বলা হয়েছে, গাবতলী, মিরপুর রোড হয়ে আসা মানুষ সাইন্সল্যাব-নিউমার্কেট হয়ে নীলক্ষেতে নেমে পায়ে হেঁটে টিএসসি হয়ে বিভিন্ন গেট দিয়ে উদ্যানে প্রবেশ করবেন। এসময় তাদের বহন করা বাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্ত্বর এবং নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত রাস্তার দু্ই পাশে এক লাইনে পার্কিং করবেন।

উত্তরা হতে এয়ারপোর্ট রোড হয়ে মহাখালী- মগবাজার- কাকরাইল চার্চ- রাজমনি ক্রসিং- নাইটেংগেল- পল্টন মোড়- জিরো পয়েন্ট অথবা খিলক্ষেত ফ্লাইওভার-বাড্ডা-গুলশান-রামপুরা রোড- মৌচাক ফ্লাইওভার-মালিবাগ- শান্তিনগর- রাজমনি ক্রসিং- নাইটেংগেল হয়ে পল্টনমোড়-জিরোপয়েন্ট হয়ে আসা মানুষরা পল্টন মোড়-জিরো পয়েন্টে নেমে পায়ে হেঁটে দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে ঢুকবেন। এসময় তাদের বহন করা যানবাহন মতিঝিল এলাকায় পার্কিং করতে হবে। এদিন উত্তরা-এয়ারপোর্ট থেকে আসা যানবাহন মতিঝিল-গুলিস্তানে সংকুলান না হলে প্রয়োজনে হাতিরঝিল এলাকায় পার্কিং করা যেতে পারে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, যাত্রাবাড়ী ও  পোস্তগোলা হয়ে মেয়র হানিফ ফ্লাইওভারের নিচ দিয়ে আসা মানুষ গুলিস্থানে নেমে পায়ে হেঁটে জিরো পয়েন্ট- দোয়েল চত্ত্বর হয়ে অনুষ্ঠানে যোগ দেবেন। তাদের বাসগুলো মতিঝিল-গুলিস্তান এলাকায় পার্কিং করবেন। যারা মেয়র হানিফ ফ্লাইওভার এর উপর দিয়ে চানখারপুল হয়ে আসবেন তারা চাঁনখারপুল নেমে পায়ে হেঁটে দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন। তাদের যানবাহনগুলো  ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্কিং করতে বলা হয়েছে।

বাবুবাজার ব্রীজ হয়ে আগতরা গোলাপশাহ্ মাজারে নেমে পায়ে হেঁটে হাইকোর্ট-দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন আর তাদের আনা বাসগুলো গুলিস্থান এলাকায় পার্কিং করতে নির্দেশ দেওয়া হয়েছে।

শাহবাগ হতে মৎসভবন পর্যন্ত সড়ক সর্বসাধারণের চলাচলের জন্য বন্ধ থাকবে এবং সোহরাওয়ার্দী উদ্যানের চারিদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রী সহ সম্মানিত ব্যক্তিদের গমনাগমন উপলক্ষে ওইদিন ভোর হতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত সোহরাওয়ার্দী  উদ্যানের চারপাশের বিভিন্ন ইন্টারসেকশন যেমন-বাংলামটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহাবাগ, কাটাবন, নীলক্ষেত, পলাশী, বক্শিবাজার, চাঁনখারপুল, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব, মিন্টু রোড ক্রসিংগুলো হতে গাড়ি ডাইভারশন দেওয়ার প্রয়োজন পড়তে পারে। অনুষ্ঠানে  আসা  ব্যক্তিরা কোন প্রকার হ্যান্ডব্যাগ, ট্রলি ব্যাগ, দাহ্য পদার্থ বা ধারালো কোন বস্তু বহন না করা এবং কর্তব্যরত আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করার জন্য   অনুরোধ জানানো হয়েছে ডিএমপির এই নির্দেশনায়।

বিজ্ঞাপন

একইসঙ্গে,সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশেপাশের এলাকার সড়কে ভারী-হালকা যান চলাচল  থেকে বিরত থাকতেও  সর্বসাধারণকে  অনুরোধ করা হয়েছে ।

সারাবাংলা/ইউজে/জেএএম/জেডএফ

আ.লীগ ডিএমপি বিজয় উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর