Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজউকের সাবেক চেয়ারম্যানকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির আদেশ


৫ মার্চ ২০২০ ২২:১৯

ঢাকা: বিধি লঙ্ঘন করে রাজধানীর বনানীতে ফারুক-রূপায়ন (এফআর) টাওয়ার নির্মাণ মামলায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক চেয়ারম্যান হুমায়ূন খাদিমকে আদালতে হাজির করতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিকেলে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন। একইসঙ্গে এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৫ এপ্রিল দিন ঠিক করেন আদালত।

বিজ্ঞাপন

এর আগে গত ১১ ফেব্রুয়ারি এ মামলায় ৫ আসামির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন আদালত। হুমায়ূন খাদেম পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন।

মামলার অপর চার আসামি হলেন এফআর টাওয়ারের ইজারাগ্রহিতা সৈয়দ মো. হোসাইন ইমাম ফারুক, রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেডের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক প্রধান প্রকৌশলী (অবসরপ্রাপ্ত) মো. সাইদুর রহমান ও সাবেক অথরাইজড অফিসার সৈয়দ মকবুল আহম্মেদ (অবসরপ্রাপ্ত)। তারা জামিনে রয়েছেন।

এফআর টাওয়ারের ১৫ তলা অনুমোদন থাকলেও ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ লঙ্ঘন করে নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা পর্যন্ত ভবন নির্মাণ করা হয়।

ওই ঘটনায় ২০১৯ সালের ২৫ জুন দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দায়ের করেন। একই বছরের ২৯ অক্টোবর পাঁচজনের বিরুদ্ধে একই কর্মকর্তা অভিযোগপত্র দাখিল করেন।

এজাহার সূত্রে জানা যায়, আসামিরা অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর, পরিবেশ অধিদফতর, ঢাকা ওয়াসা, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষসহ বিভিন্ন সংস্থার কাছ থেকে ছাড়পত্র নেয়নি। তারা পরস্পর যোগসাজশে অসদাচরণ, প্রতারণা, দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ইমারত নির্মাণ বিধিমালা, ১৯৯৬-এর বিধি লঙ্ঘন করে ১৫ তলার জায়গায় ১৮ তলা ও ১৫৫ ফুটের অনুমতি নিয়ে ১৮০ ফুট উচ্চতার ভবনের সংশোধিত নকশা অবৈধভাবে গ্রহণ করে। এর মাধ্যমে সরকারি প্লটটিতে তারা ১৮ তলা ভবন নির্মাণ করে। এর ফলে ২০১৯ সালের ২৮ মার্চ অগ্নিকাণ্ডে জানমালের ব্যাপক ক্ষতি হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন
এফআর টাওয়ারে আগুন: তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল
এফআর টাওয়ারের নকশা জালিয়াতির মামলায় ৩ জনকে আত্মসমর্পণের নির্দেশ
এফআর টাওয়ার মামলায় ৫ জনের বিরুদ্ধে চার্জশিট
এফআর টাওয়ারের মালিক ফারুকের জামিন মঞ্জুর
এফআর টাওয়ারে আগুন: জামিন পেলেন কাসেম ড্রাইসেলের এমডি তাসভীর
এফআর টাওয়ারের মালিক ফারুক গ্রেফতার
এফআর টাওয়ারের নকশা জালিয়াতিতে রাজউক কমর্কতা গ্রেফতার
এফআর টাওয়ার দুর্নীতি: ২৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

এফআর টাওয়ার এফআর টাওয়ারে আগুন বনানী রাজউক হুমায়ূন খাদিম

বিজ্ঞাপন
সর্বশেষ

সুনামগঞ্জে পরিবহন ধর্মঘটের ডাক
২১ অক্টোবর ২০২৪ ১৭:১০

সম্পর্কিত খবর