Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিজেন্টের প্রতারণা: ডিজি হেলথকে ‘শোকজ’ মন্ত্রণালয়ের


১২ জুলাই ২০২০ ১৯:৩২

ঢাকা: লাইসেন্সের মেয়াদ না থাকলেও রিজেন্ট হাসপাতালকে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার অনুমতি দেওয়া ও এ সংক্রান্ত বিষয়ে এবার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি হেলথ) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে ‘শোকজ’ নোটিশ পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে’ রিজেন্টকে অনুমোদন দেওয়ার বিষয়ে অধিদফতরের বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হয়েছে নোটিশে। এর জন্য সময় দেওয়া হয়েছে তিন দিন।

রোববার (১২ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি হেলথ) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বরাবর এ চিঠি পাঠানো হয়। মন্ত্রণালয়ের উপসচিব (পার-২) শারমিন আক্তার জাহান চিঠিতে সই করেছেন।

আরও পড়ুন- রিজেন্টের সঙ্গে চুক্তি: অভিযোগের আঙুল অধিদফতরের পরিচালকের দিকে

মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠির বিষয়— ‘মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদফতর রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে’— স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রদত্ত সংবাদ বিজ্ঞপ্তিতে উদ্ধৃত বক্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান।
চিঠিতে বলা হয়েছে, রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি বিষয়ে দৈনিক বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি মন্ত্রণালয়ের চোখে পড়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদফতর রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে।’

আরও পড়ুন- ‘রিজেন্টের সঙ্গে চুক্তি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে’

মন্ত্রণালয় বলছে, কোনো হাসপাতালের সঙ্গে চুক্তির আগে তা সরেজমিনে পরির্দশন, হাসপাতাল পরিচালনায় অনুমতি, পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয় যন্ত্রপাতি, জনবল ও ল্যাব ফ্যাসিলিটিজ ইত্যাদি বিশ্লেষণ করে উপযুক্ততা বিবেচিত হলেই কোভিড পরীক্ষা/চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য চুক্তি করার সুযোগ রয়েছে। রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তির আগে কী কী বিষয় বিবেচনা করা হয়েছিল, চুক্তি করার পর ওইসব শর্তগুলো প্রতিপালনে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছিল— এসব বিষয়ে ব্যাখ্যা দিতে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়।

‘মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা’ বলতে স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে কী বোঝানো হয়েছে— এ বিষয়েও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে সুস্পষ্ট ব্যাখ্যা দিতে অনুরোধ করা হয়েছে মন্ত্রণালয়ের চিঠিতে। এ ক্ষেত্রে আগামী তিন কার্যদিবসের মধ্যে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন- প্রতারণার শেষ নেই রিজেন্টের: রক্তের নমুনা নিয়ে ইসিজি পরীক্ষা!

এর আগে, শনিবার (১১ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. মো জাহাঙ্গীর কবিরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্চে কোভিড-১৯ রোগী বেড়ে যেতে থাকলে রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষ ঢাকার উত্তরা ও মিরপুরে অবস্থিত তাদের দুইটি শাখায় কোভিড ডেডিকেটেড হিসেবে চুক্তি করার আগ্রহ প্রকাশ করে। এসময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদফতর রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করে। তবে এর আগে ক্লিনিক দু’টি পরিদর্শন করে চিকিৎসার পরিবেশ উপযুক্ত দেখতে পেলেও তার লাইসেন্স নবায়ন ছিল না। লাইসেন্স নবায়নের শর্ত দিয়ে রিজেন্টের সঙ্গে সমঝোতা চুক্তি হয় গত ২১ মার্চ।

রিজেন্ট হাসপাতালের সঙ্গে অধিদফতরের সমঝোতা স্মারকের বিষয়ে অধিদফতরের অবস্থান ‘পরিষ্কার’ এবং একটি ‘ভালো কাজ করতে গিয়ে স্বাস্থ্য অধিদফতর প্রতারিত হয়েছে’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ কারণে ৭ জুলাই হাসপাতালটির কাযর্কম বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

পরীক্ষা ছাড়াই করোনার রিপোর্ট দিত রিজেন্ট হাসপাতাল

রিজেন্টের সঙ্গে চুক্তি বাতিল করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর

‘প্রতারণা করে ৩ কোটি টাকা হাতিয়ে নিয়েছে রিজেন্ট হাসপাতাল’

মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়েই রিজেন্ট হাসপাতালে করোনা চিকিৎসা!

স্বাস্থ্য অধিদফতরের কাছে প্রায় ৩ কোটি টাকার বিল চেয়েছিল রিজেন্ট

কারণ দর্শানো নোটিশ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর স্বাস্থ্য মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর