Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেনসিলভ্যানিয়া কেন এত গুরুত্বপূর্ণ?


৫ নভেম্বর ২০২০ ১৮:০৩

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণের পর দুই দিন পেরিয়ে গেলেও এখনও প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট অর্জন করতে পারেননি কোনো প্রার্থী। মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যাচ্ছে, এখনও অন্তত ছয়টি অঙ্গরাজ্যে ভোট গণনা শেষ হয়নি। এর আগে অ্যারিজোনায় ভোট গণনা শেষে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে বলে জানা গেলেও, পরে জানানো হয়— এখনও প্রায় চার লাখ ভোট গণনা হয়নি। অঙ্গরাজ্যের মেরিকোপা কাউন্টি কর্তৃপক্ষ জানায়— এখনও কয়েক লাখ ভোট গণনার অপেক্ষায়। যদিও রাজ্যটিতে প্রায় ৬৯ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে আছেন জো বাইডেন, তবে মেরিকোপা কাউন্টির একটি ভোট গণনা কেন্দ্রে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র হামলার পর অনিশ্চয়তায় পড়েছে রাজ্যের ফলাফল।

জো বাইডেন এ পর্যন্ত ২৬৪ ইলেকটোরাল ভোটে এগিয়ে আছেন এ হিসাব মূলত অ্যারিজোনায় তাকে বিজয়ী ধরেই করা হয়েছে। তবে যদি এ রাজ্যের ফলাফল চূড়ান্ত হিসাবে না ধরা হয়, তবে জো বাইডেনের ইলেকটোরাল ভোট সংখ্যা দাঁড়াচ্ছে ২৫৩। সেক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ী হওয়ার গাণিতিক হিসাব আরও একটু সহজ হয়ে ওঠে। তবে এক্ষেত্রে পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্য সবচেয়ে বড় নিয়ামক ভূমিকা পালন করবে। বলা চলে পেনসিলভ্যানিয়াই ভাগ্য ঝুলে আছে ডোনাল্ড ট্রাম্পের।

পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট সংখ্যা ২০। এখনও ফলাফলের অপেক্ষায় থাকা জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, আলাস্কা, অ্যারিজোনা, নেভাদা ও পেনসিলভ্যানিয়ায় জয় নিশ্চিত করলে ফের প্রেসিডেন্ট হবেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু পেনসিলভ্যানিয়ায় ডোনাল্ড ট্রাম্প যদি জয় নিশ্চিত করতে না পারেন, তবে হেরে যাবেন তিনি। অর্থাৎ, এ রাজ্যের ২০টি ইলেকটোরাল ভোট জো বাইডেনের পক্ষে গেলেই ২৫৩+২০=২৭৩ ভোটে জয় পাবেন জো বাইডেন। তবে পেনসিলভ্যানিয়া তখনই ভাগ্য নির্ধারক হয়ে উঠবে যদি এগিয়ে থাকা নাভাদা ও অ্যারিজোনায় হেরে যান জো বাইডেন। এগিয়ে থাকা এ দুই রাজ্যে জয় পেলে জো বাইডেনই হবেন পরবর্তী প্রেসিডেন্ট।

পেনসিলভ্যানিয়ায় ফলাফল কবে?

এর আগে পেনসিলভ্যানিয়ার গভর্নর টম উলফ জানিয়েছিলেন, তার রাজ্যের ভোট গণনা শেষ হতে সময় লাগবে। এমনকি পূর্ণ ফলাফল পেতে কয়েকদিনও লেগে যেতে পারে। তিনি বলেছিলেন, “এটা এক নজিরবিহীন সময়। করোনাভাইরাসের কারণে লাখ লাখ মেইল ইন ভোট কাস্ট হয়েছে। এগুলো গুণতে সময় লাগবে। আমাদের নির্বাচনী অফিসে যারা কাজ করে তারা আপনাদেরই প্রতিবেশী, আপনাদেরই আত্মীয় ও বন্ধুবান্ধব, তারা প্রত্যেকটি ভোট যাতে গণনা করা হয় তার জন্য পরিশ্রম করছেন। তাই হয়ত অন্যবারের চেয়ে এবার একটু বেশি সময় লাগতে পারে। এমনকি হয়ত কয়েক দিন”।

জানা গেছে, এবার পেনসিলভ্যানিয়ায় ১৪ লাখ মেইল ইন ব্যালটে ভোট কাস্ট হয়েছে। আগামী ৬ নভেম্বর পর্যন্ত মেইল ইন ব্যালট গণনা চলতে পারে। তবে এরইমধ্যে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী দল থেকে এ রাজ্যে জয় ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রাজ্যে ভোট গণনা বন্ধ করতে আদালতেরও দ্বারস্থ হয়েছে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী দলটি

পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ২০টি। রাজ্যের ফিলাডেলফিয়া ও পিটসবুর্গের মতো শহুরে অঞ্চলের ভোটাররা ব্যাপক হারে ডেমোক্রেটদের ভোট দিলেও গ্রামীণ এলাকাগুলোর ভোটাররা রিপাবলিকানদের দিকেই ঝুঁকেন।

উল্লেখ্য যে, এ প্রতিবেদন লেখা হয়েছে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। প্রতিনিয়তই ভোটের ফলাফল পরিবর্তন হচ্ছে।

টপ নিউজ পেনসিলভ্যানিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর