Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন


৭ নভেম্বর ২০২০ ২৩:০৭

রুদ্ধশ্বাস প্রতীক্ষার অবসান। ভোটগণনার চার চার দিন পর শেষ পর্যন্ত মিললো বহুল আকাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর— কে হচ্ছেন আগামী চার বছরের জন্য হোয়াইট হাউজের বাসিন্দা। জানা গেল, রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। রাজনীতিতে দীর্ঘ পাঁচ দশকের অভিজ্ঞ ৭৭ বছর বয়সী এই রাজনীতিবিদই হতে যাচ্ছেন বৈশ্বিক পরাশক্তির এই দেশটির রাষ্ট্রপ্রধান। আর ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার সঙ্গী হবেন রানিং মেট কমলা হ্যারিস।

গত মঙ্গলবার (৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই দিন সন্ধ্যা থেকেই শুরু হয় ভোটগণনা। দীর্ঘ চার দিনে নানা নাটকীয়তা শেষে শনিবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে নিশ্চিত হওয়া গেল বাইডেনের প্রেসিডেন্সি। মার্কিন বার্তা সংস্থা এপি জানাচ্ছে, ব্যাটলগ্রাউন্ড স্টেট নেভাদা আর পেনসিলভ্যানিয়াতেও শেষ হাসি হেসেছেন বাইডেন। তাতে করে তার আগের ২৬৪টি ইলেকটোরাল ভোটের সঙ্গে যুক্ত হয়েছে আরও ২৬টি ইলেকটোরাল ভোট। তাতে করে প্রেসিডেন্ট পদে বিজয়ী হতে কাঙ্ক্ষিত ম্যাজিক ফিগার ২৭০ ইলেকটোরাল কলেজ ছাড়িয়ে বাইডেনের ঝুলিতে জমা হয়েছে ২৯০টি ইলেকটোরাল কলেজ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আরও খবর-

এপি ও ফক্স নিউজের হিসাবের সঙ্গে অবশ্য বিবিসি, সিএনএন বা নিউ ইয়র্ক টাইমসের মতো গণমাধ্যমের হিসাবে পার্থক্য রয়েছে। প্রথম দু’টি গণমাধ্যম আগে থেকেই অ্যারিজোনাতে বাইডেনকে বিজয়ী ঘোষণা করে আসছে, যা শেষ তিনটি গণমাধ্যম করেনি। তাতে করে পরের গণমাধ্যমগুলোর হিসাবে ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ছিল ২৫৩টি। আবার নেভাদাতে এপি ও ফক্স বাইডেনকে বিজয়ী ঘোষণা করলেও পরের গণমাধ্যমগুলো চূড়ান্ত ঘোষণা দিতে নারাজ। তবে শেষ পর্যন্ত পেনসিলভ্যানিয়াতে বাইডেনের জয়কে সবগুলো গণামাধ্যমই চূড়ান্ত বলে ঘোষণা করেছে। তাতে করে বিবিসি, সিএনএন বা নিউ ইয়র্ক টাইমসের মতো গণমাধ্যমগুলোর হিসাবেও বাইডেনের ইলেকটোরাল কলেজ ২৭৩, যা ম্যাজিক্যাল ফিগার ২৭০-কে নিশ্চিতভাবেই ছাড়িয়ে গেছে।

রাজনীতির ময়দানে অভিজ্ঞ বাইডেন গেল শতকের সত্তরের দশক থেকে রাজনীতিতে যুক্ত। ১৯৭৩ সালে প্রথমবারের মতো ডেলাওয়ারের সিনেটর নির্বাচিত হন তিনি। এরপর ২০০৯ সাল পর্যন্ত টানা সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০৮ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামার সঙ্গে সঙ্গে রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। ২০১২ সালের নির্বাচনেও এই জুটি জয় ছিনিয়ে আনে। অর্থাৎ টানা দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন বাইডেন। এবার নিজেই তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

এদিকে, বাইডেনের রানিং মেট হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কমলা হ্যারিস। তার আগে আর কোনো নারী দেশটিতে ভাইস প্রেসিডেন্টের পদ অলংকৃত করেননি। শুধু তাই নয়, কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত হিসেবেও প্রথম ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা।

জো বাইডেনের এই রানিং মেট মার্কিন রাজনীতির অঙ্গনে পরিচিত মুখ। ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০১৭ সাল থেকে তিনি ক্যালিফোর্নিয়ার সিনেটে প্রতিনিধিত্ব করে আসছেন। কমলা হ্যারিসের বাবা জ্যামাইকান, মা ভারতীয় অভিবাসী। কৃষ্ণাঙ্গ ব্যাপটিস্ট চার্চের পাশাপাশি হিন্দু মন্দিরে যাতায়াত করেই বেড়ে ওঠা কমলা হ্যারিসের।

এ বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল গণনায় সময় বেশি লেগেছে মেইল ইন ব্যালট বা ডাকযোগে পাঠানো আগাম ভোটের কারণে। দেশটিতে এ বছর প্রায় ১০ কোটি মেইল ইন ব্যালট পড়েছে। অনেক রাজ্যেই আইনি বাধ্যবাধকতার কারণে ৩ নভেম্বর ভোটগ্রহণ শেষ করার আগে আগাম ভোট গণনা শুরু করা যায়নি। ফলে বেশিরভাগ রাজ্যেই ভোটগ্রহণ শেষ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই চূড়ান্ত ফল জানা গেলেও বেশকিছু রাজ্যেই মেইল ইন ব্যালটের পরিমাণ বেশি থাকায় সেগুলো খুলে যাচাই করে গণনা করার জটিল পদ্ধতির কারণে ফল জানাতে দেরি হয়েছে।

বার্তা সংস্থা এপি’র সবশেষ তথ্য বলছে, এখনো আলাস্কা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনাতে চূড়ান্তভাবে কোনো প্রার্থীকেই বিজয়ী ঘোষণা করা যায়নি। এই দুই রাজ্যের মধ্যে অবশ্য কেবল জর্জিয়াতে এগিয়ে রয়েছেন বাইডেন। বাকি দু’টিতেই এগিয়ে রয়েছেন ট্রাম্প। যার যার এগিয়ে থাকা রাজ্যে জয় নিশ্চিত হলে শেষ পর্যন্ত বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা বেড়ে হবে ৩০৬, আর ২৩২টি ইলেকটোরাল ভোটেই সন্তুষ্ট থাকতে হবে ট্রাম্পকে।

কমলা হ্যারিস জো বাইডেন টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর