বিজ্ঞাপন

জর্জিয়ার পর পেনসিলভ্যানিয়াতেও এগিয়ে, জয় দেখছেন বাইডেন

November 6, 2020 | 11:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

এগিয়ে থাকা নেভাদাতে জয় পাওয়াটাই ছিল যথেষ্ট। সেই নেভাদার অগ্রগামিতা ধরেই রেখেছেন। পিছিয়ে থেকেও ব্যাটলগ্রাউন্ড বা সুইং স্টেট জর্জিয়াতে এগিয়ে গেছেন আগেই। এবার আরেক গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড স্টেট পেনসিলভ্যানিয়াতেও ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেললেন জো বাইডেন। তাতে করে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রতিদ্বন্দ্বিতাকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেলেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ নভেম্বর) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় মার্কিন বার্তা সংস্থা এপি’র তথ্য বলছে, এখনো প্রায় ৪৮ ঘণ্টা আগের মতোই ২৬৪টি ইলেকটোরাল কলেজ নিয়ে ‘ম্যাজিক্যাল ফিগার ২৭০’-এর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বাইডেন। ডোনাল্ড ট্রাম্প এখনো ২১৪টি ইলেকটোরাল কলেজেই আটকে আছেন।

যে কয়েকটি রাজ্যে এখনো ফল ঘোষণা হয়নি, সেগুলোতে এগিয়ে থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত ট্রাম্প শিবিরে যতটুকু স্বস্তি ছিল, শুক্রবার সকাল নাগাদ সে স্বস্তি উধাও হতে শুরু করেছে। এদিন বিকেলেই জানা যায়, ১৬টি ইলেকটোরাল কলেজের জর্জিয়াতে ভোট ব্যবধান কমতে কমতে শেষ পর্যন্ত ট্রাম্পকে অতিক্রমই করে ফেলেছেন বাইডেন। আর শুক্রবার বাংলাদেশ সময় রাত গড়াতে গড়াতে পেনসিলভ্যানিয়ার লিডটুকুও হারিয়েছেন ট্রাম্প। ২০টি ইলেকটোরাল কলেজের এই রাজ্যটিতেও এখন এগিয়ে বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আরও খবর-

বিজ্ঞাপন

ফ্লোরিডা-টেক্সাস ফের ট্রাম্পের দখলে, বাইডেনকে ধরে ফেলছেন ট্রাম্প

বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১১টার তথ্য বলছে, জর্জিয়াতে দুই প্রার্থীর ভোটই ৪৯ দশমিক ৪ শতাংশ। তবে ট্রাম্প যেখানে ২৪ লাখ ৪৮ হাজার ৬২০ পেয়েছেন, সেখানে বাইডেনের এখনকার ভোট ২৪ লাখ ৫০ হাজার ১৮৪। অর্থাৎ ১ হাজার ৫৬৪ ভোটে এখন বাইডেন এগিয়ে রয়েছেন। এই অঙ্গরাজ্যের ৯৯ শতাংশ ভোটগণনা শেষ হয়েছে।

এদিকে, পেনসিলভ্যানিয়াতে জর্জিয়ার চেয়েও বেশি সময় লিড ধরে রেখেছিলেন ট্রাম্প। তবে মেইল ইন ব্যালটে ডেমোক্রেটদের জোয়ারে সেই লিড শেষ পর্যন্ত আর ধরে রাখতে পারেননি তিনি। সব ৯৮ শতাংশ ভোট গণনা শেষে এই রাজ্যে এখন বাইডেনেরই ভোট ৪৯ দশমিক ৫ শতাংশ (৩৩ লাখ ৩ হাজার ২৯৫), বিপরীতে ট্রাম্পের দখলে রয়েছে ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট (৩২ লাখ ৯৩ হাজার ৪৪২)। অর্থাৎ এরই মধ্যে ৯ হাজার ৮৫৩ ভোটে এগিয়ে বাইডেন। বাকি ২ শতাংশ ভোটও মেইল ইন ব্যালট হওয়ায় সেখানেও বাইডেন, তথা ডেমোক্রেট আধিপত্য থাকার সম্ভাবনাই বেশি।

বিজ্ঞাপন

এদিকে, গত ১২ ঘণ্টায় নেভাদাতে আবার ভোট ব্যবধান বাড়িয়েছেন বাইডেন। শুক্রবার সকাল পর্যন্ত তিনি শূন্য দশমিক ৯ শতাংশ ভোট বেশি পেয়ে এগিয়ে ছিলেন ট্রাম্পের তুলনায়। মধ্যরাত নাগাদ সেই ব্যবধান আবার ১ দশমিক ৭ শতাংশে (বাইডেনের ৪৯ দশমিক ৮ শতাংশের বিপরীতে ট্রাম্পের ৪৮ দশমিক ১ শতাংশ) নিয়ে গেছেন বাইডেন। আর ১১ শতাংশ ভোট বাকি আছে এই রাজ্যে।

ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলোর মধ্যে কেবল নর্থ ক্যারোলাইনাতেই আগের অবস্থান ধরে রেখেছেন ট্রাম্প। এখনো এ রাজ্যে ৫০ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে বাইডেনের ৪৮ দশমিক ৭ শতাংশ ভোটের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ ব্যবধানে এগিয়ে রয়েছেন তিনি। ৭৭ হাজারেরও বেশি ভোট এখনো বেশি রয়েছে ট্রাম্পের। ভোটগণনা বাকি আছে আর ৬ শতাংশ। তাতে ফল না হওয়া ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলোর মধ্যে এই রাজ্যটিতেই হয়তো জয় পেতে পারেন ট্রাম্প। বাকি তিনটি রাজ্যই হয়তো তার হাতছাড়া হয়ে যাবে।

পেন্ডুলামের মতো দুলতে দুলতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছিল এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। নানা সমীকরণে শেষ পর্যন্ত ভোটের পাল্লা বাইডেনের দিকেই শেষ মুহূর্তে এসে ঝুঁকে পড়েছে। নেভাদায় এখনো এগিয়ে থাকায় এই রাজ্যের ছয়টি ইলেকটোরাল কলেজ পেলেই বাইডেন কাঙ্ক্ষিত ২৭০ ইলেকটোরাল কলেজে পৌঁছে যাবেন। এর সঙ্গে জর্জিয়া ও পেনসিলভ্যানিয়াতে জয় পেলে তার ঝুলিতে জমা হবে আরও ৩৬টি ইলেকটোরাল কলেজ। অর্থাৎ তিনশ ইলেকটোরাল কলেজও পেরিয়ে যাবেন তিনি। এই দুই রাজ্যে শেষ পর্যন্ত জয় পেলে চূড়ান্ত ফল দেখলে হয়তো তখন মনে হবে, সহজেই জয় পেয়েছেন বাইডেন। সেই ফল দেখে কি আর ভোটগণনার এই উত্তেজনা বোঝা যাবে?

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন