বিজ্ঞাপন

‘স্বাভাবিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির সুফল ভোগ করছে জনগণ’

May 8, 2024 | 5:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় সারাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সেজন্য জনসাধারণ উন্নয়ন ও অগ্রযাত্রার সুফল ভোগ করতে পারছেন।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) চট্টগ্রাম ৩ আসনের এমপি মাহাফুজুর রহমান মিতার লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আগামীতে জনগণের নিরাপত্তা বিধান ও অপরাধ দমনে অধিকতর কার্যকর ভূমিকা রাখতে বাংলাদেশ পুলিশের ত্রি-মাত্রিক সক্ষমতা অর্জনে সরকার বিশেষভাবে গুরুত্বারোপ করেছে। এ জন্যে পুলিশের সাংগঠনিক কাঠামোতে দু’টি হেলিকপ্টার সংযোজনের প্রক্রিয়া চলমান রয়েছে।’

আইন-শৃঙ্খলা ও জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তা বিধানের জন্য সাইবার পুলিশ ইউনিট, জাতীয় জরুরি সেবা ৯৯৯, পুলিশ এভিয়েশন, ময়মনসিংহ আরআরএফ, ময়মনসিংহ মেট্রো গঠনসহ বিদ্যমান বিভিন্ন জেলা ও ইউনিট (যেমন-এসবি, ট্যুরিস্ট, পিবিআই, হাইওয়ে, ইন্ডাস্ট্রিয়াল, রেসওয়ে, এটিইউ, সিআইডি, নৌ) এর জনবল বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ‘সারাদেশে অবৈধ অস্ত্র, মাদকদ্রব্যসহ সবধরনের অবৈধ মালামাল উদ্ধার এবং পলাতক আসামি, সন্ত্রাসী ও জঙ্গিদের গ্রেফতারের উদ্দেশ্যে পুলিশের অভিযান এবং আইনানুগ ব্যবস্থা জোরদার করা হচ্ছে।’

তিনি জানান, রাজধানী ঢাকাসহ দেশের জনগণের নিরাপত্তা বিধান ও অপরাধ দমনে কার্যকর ভূমিকা রাখার লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের যুগোপযোগী ও প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং আধুনিক যানবাহন, যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জামাদি সংযোজন অব্যাহত থাকবে।

তিনি আরও জানান, নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিরদের সেবা প্রদানের জন্য পৃথক সার্ভিস্ ডেস্ক চালু করা হয়েছে। জনসাধারণের সেবা প্রদান সহজ করার লক্ষ্যে অনলাইন জিডি, পুলিশ ক্লিয়ারেন্স এবং অনলাইনভিত্তিক বিভিন্ন অ্যাপস চালু করা হয়েছে। বিজ্ঞানভিত্তিক তদন্ত প্রক্রিয়া এবং প্রযুক্তির সুবিধা ব্যবহার করে জনগণের নিরাপত্তা নিশ্চিতের জন্য ডিএনএ ও ফরেনসিক ল্যাব এবং সাইবার পুলিশ সেন্টার গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

সংসদ নেতা বলেন, “জনগণের নিরাপত্তা নিশ্চিতসহ পুলিশ, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ এর কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশ পুলিশের আধুনিকায়ন ও সক্ষমতা বাড়াতে সাংগঠনিক কাঠামো সংস্কার এবং ৮৩ হাজার ৫৭৭টি পদ সৃজনসহ জনবল বৃদ্ধি করা হয়েছে।”

প্রধানমন্ত্রী জানান, আইন-শৃঙ্খলা এবং জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে নতুন নতুন বিশেষায়িত ইউনিট যেমন- ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, রংপুর রেঞ্জ, রংপুর আরআরএফ, পিবিআই, নৌ পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, ময়মনসিংহ রেঞ্জ, এটিইউ, রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিট গঠন করা হয়েছে।

এ ছাড়া, অপরাধীদের অভিনব অপরাধ প্রতিরোধ ও মোকাবিলায় এবং জঙ্গি/সন্ত্রাসী কার্যক্রম প্রতিহতে বিভিন্ন অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে পুলিশকে অত্যাধুনিক যানবাহন, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সরবরাহ করা হচ্ছে। আগামীতে জনগণের নিরাপত্তা বিধান ও অপরাধ দমনে পুলিশের সক্ষমতা অর্জনে সরকার বিশেষেভাবে গুরুত্বারোপ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন