বিজ্ঞাপন

হাইকোর্টের আদেশ স্থগিত: ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে বাধা নেই

May 8, 2024 | 5:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনের তফসিল স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার জজ আদালত।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) নির্বাচন কমিশন (ইসি) ও উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জোয়ার্দ্দারের আবেদনের শুনানি নিয়ে বিচারপত এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

আদালতে ইসির পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খালেকুজ্জামান। নায়েব আলী জোয়ার্দ্দারের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদ ও এ বি এম ইলিয়াস কচি। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

পরে আইনজীবী মো. খালেকুজ্জামান জানান, উপনির্বাচনের তফসিল স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, সে আদেশ স্থগিত চেয়ে ইসি ও এক প্রার্থীর পক্ষে আলাদা আবেদন করা হয়েছিল। আজ চেম্বার আদালত হাইকোর্টের আদেশটি স্থগিত করে দিয়েছেন। ফলে তফসিল অনুযায়ী ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন হতে আইনগত কোনো বাধা নেই।

বিজ্ঞাপন

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই গত ১৬ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। আগামী ৫ জুন ভোটের তারিখ ধার্য করে গত ২৩ এপ্রিল এই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

গত ২৫ এপ্রিল এ তফসিল স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করেন দ্বাদশ সংসদ নির্বাচনে এই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল। এরপর গত ৬ মে ওই আবেদনের প্রাথমিক শুনানির শেষে তফসিলটি তিন সপ্তাহের জন্য স্থগিত করেন বিচারপতি মো. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ।

পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশন ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নায়েব আলী জোয়ার্দ্দার আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন। এসব আবেদনের শুনানি নিয়ে চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন