বিজ্ঞাপন

‘এইরকম মেশিনে জীবনেও ভোট দেই নাই’

May 8, 2024 | 6:03 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: সারাটা জীবন ব্যালটে ভোট দিছি আর বাক্সে ফালাইছি। কিন্তু এই রকম মেশিনে জীবনেও ভোট দেই নাই। তিনবার টিপ দিছি, কাম অয় নাই। তাই রাগ কইরা দুইবার বাইর হইয়া যাই। পরে ছারেরা আবার ডাইক্যা আইন্যা ভোট কী কইরা দিয়ুনলাগে শিখায় দেয়।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চান্দহর চরমাধরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে এসে এসব কথা বলেন আবুল হাসেম।

ভোট দেওয়া শেষে তিনি আরও বলেন,  ছারেরা বার বার শিখায়া দিছি ঠিকই কিন্তু মুর্খ মানুষতো তাই মাথায় কিচুই ধরে না।

সকাল ১০টার দিকে চান্দহর চরমাধরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায়, আবুল হাসেম নামের এক ভোটার ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি না বোঝায় পাঁচবার গোপনকক্ষ থেকে বের হয়ে যান। এক পর্যায়ে সহকারি প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান তিনি। পরে সহকারী প্রিজাইডিং অফিসার তাকে ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতিটি বুঝিয়ে বললে আবুল হাসেম তার ভোটাধিকার প্রয়োগ করেন।

বিজ্ঞাপন

ভোট দিয়ে বের হওয়ার পর তিনি বলেন, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমল থেকে ভোট দেই। চেয়ারম্যান মেম্বরদের ভোটের সময় তিনটা ব্যালট দিতে। পছন্দের প্রার্থীর প্রতীকে সিল মেরে তা ভাঁজ করে বাক্সে ফেলতাম। আমাগো মতো লেখাপড়া না জানা মুর্খ মানুষজনের জন্য মেশিনে ভোট দেওয়াটা বড় কঠিন।

এদিন ঘন ঘন লোডশেডিংয়ের কারণে ভোট গ্রহণে কিছুটা সমস্যা হয়। কিছুক্ষণ পরপর বিদ্যুৎ চলে যাওয়ায় ভোটকেন্দ্রের গোপনকক্ষ অন্ধকার হয়ে পড়ে। এতে ভোট দিতে আসা ভোটাররা ক্ষোভ প্রকাশ করেন।

নারী ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার তানভির হোসেন বলেন, অনেকেই ইভিএম পদ্ধতিতে অভ্যস্ত নন। তাই কিছুটা সমস্যা হয়। আর সকাল থেকে ঘনঘন লোডশেডিংয়ের কারণে কেন্দ্রের ভেতরে অন্ধকার হয়ে পড়ায় ভোটগ্রহণে কিছুটা সমস্যা দেখা দেয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আজ ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ হয়। সকাল ৮টা থেকে শুরু হয়ে একটানা চলে বিকেল ৪টা পর্যন্ত।

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন